বনবিভাগের কাছে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দাবি

5

সাতকানিয়া প্রতিনিধি

সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের সোনাইছড়ি খালে অবৈধভাবে নির্মিত বাঁধ বনবিভাগ কর্তৃক বিনা নোটিশে অপরিকল্পিতভাবে কেটে দেয়ায় অনেক কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। এরই মধ্যে প্রায় দুই কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে প্রধান বন সংরক্ষক বরাবরে লিখিত আবেদন করেছেন বড়হাতিয়া ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের মাইজপাড়ার মৃত মোজাফফর আহমদের পুত্র ক্ষতিগ্রস্ত কৃষক মোহাম্মদ জেয়াবুল হক।
আবেদনটি বিবেচনার জন্য সুপারিশ করেছেন চট্টগ্রাম-১৫ আসনের সংসদ সদস্য আব্দুল মোতালেব সিআইপি, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য আবদুল আলীম, সাতকানিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আনজুমান আরা ও সোনাকানিয়া ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন।
বিগত ২০২১ সাল হতে অত্র এলাকার হাজার একর সংরক্ষিত বনের মধ্য দিয়ে প্রবাহিত পাহাড়ি ছড়ায় (সোনাইছড়ি খাল) প্রভাবশালীরা বাঁধ দিয়ে কৃত্রিম (ন্যাচারাল লেক) লেক সৃষ্টি করে রমরমা মাছ, মাটি, কাঠ ও পর্যটন ব্যবসা চালিয়ে আসছিল। বিষয়টি বন বিভাগ শুরু থেকেই অবগত থাকলেও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন করেনি। এতে লোহাগাড়ার বড়হাতিয়া ও সাতকানিয়ার সোনাকানিয়া ইউনিয়নের প্রায় ৪ হাজার ২৫৫ একর জমির চাষাবাদ ব্যাহত হয়েছে। পরে বনবিভাগ বাঁধ কেটে প্রায় হাজার একর বনভূমি উদ্ধার করে।
আবেদনটি তিনি বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব, চট্টগ্রাম ১৫ আসনের সংসদ সদস্য, চট্টগ্রামের জেলা প্রশাসক, বন সংরক্ষণ কর্মকর্তা, বিভাগীয় বন কর্মকর্তা ও সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অনুলিপি দিয়েছেন।