ফটিকছড়িতে ১ ব্যক্তির ১ মাসের কারাদন্ড

8

নাজিরহাট প্রতিনিধি

ফটিকছড়ির ধুরুং নদী থেকে থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে মো. লোকমান (৪০) নামের এক বালু খেকোকে ১ মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। দন্ডপ্রাপ্ত ব্যক্তি ফটিকছড়ি পৌরসভার ১নং ওয়ার্ডের উত্তর রাঙামাটিয়া এলাকার মৃত মো. ইউনুস’র ছেলে। গতকাল সোমবার এই ঘটনা ঘটে
জানা গেছে, ফটিকছড়ি পৌরসভার উত্তর রাঙামাটির চেঙ্গারপুল এলাকায় ধরুং নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়ে গতকাল সোমবার উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ টি এম কামরুল ইসলামের নেতৃত্বে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ৫০০০ হাজার টাকার ঘনফুট উত্তোলনকৃত বালুসহ বালুখেকো লোকমানকে গ্রেফতার করা হয় । এসময় লোকমান অপরাধ স্বীকার করায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপন আইন ২০১০ এর ৪(গ) ধারা অনুযায়ী ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এছাড়া জব্দকৃত ৫০০০ হাজার ঘনফুট বালু সরকারের অনুক‚লে বাজেয়াপ্ত করে ফটিকছড়ি পৌরসভার ১নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. রফিক চৌধুরীর জিম্মায় প্রদান করা হয় এবং নিলামে বিক্রির মাধ্যমে টাকা সরকারি কোষাগারে জমা প্রদানের নির্দেশন প্রদান করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট এ টি এম কামরুল ইসলাম। তিনি বলেন, জনস্বার্থে মোবাইল কোর্টের কার্যক্রম অব্যাহত থাকবে।
উল্লেখ্য, বালুখেকো লোকমান রাজনৈতিক ছত্রচ্ছায়ায় বিভিন্ন জনের নাম ব্যবহার করে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। তার কারাদন্ড হওয়ায় ও বালু জব্দ করায় ওই নদীর পাড়ের সাধারণ মানুষ প্রসাশনকে ধন্যবাদ জানান।