প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

15

ঢাকা প্রতিনিধি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর নিয়ে আজ সোমবার বিকালে সংবাদ সম্মেলন করবেন। লিখিত বক্তব্যের পাশাপাশি গণমাধ্যমকর্মীদের নানা প্রশ্নের জবাব দেবেন তিনি। শনিবার আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় দলীয় নেতাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এ তথ্য জানান। বৈঠকে উপস্থিত আওয়ামী লীগের একাধিক প্রেসিডিয়াম সদস্য গণমাধ্যমকে এতথ্য নিশ্চিত করেছেন।
এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিতে ১৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) লন্ডন যাচ্ছেন বলেও বৈঠকে জানিয়েছেন। রাষ্ট্রীয় মর্যাদায় আগামী ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে।
বিবিসি জানিয়েছে, লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জার কবরস্থানে সমাহিত করা হবে রানিকে। সর্বসাধারণের সম্মান জ্ঞাপনের জন্য সমাহিত করার চার দিন আগে থেকেই তার দেহ রাখা হবে ওয়েস্টমিনস্টার হলে।
ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় সিংহাসন অলঙ্কৃত করে রেখেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। মাস কয়েক আগেই তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপন করা হয়েছিল। গত ৯ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান তিনি।
শনিবার রাতে গণভবনে দলীয় বৈঠকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেবেন বলেও জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রসঙ্গত, গত ৫ সেপ্টেম্বর চারদিনের রাষ্ট্রীয় সফরে ভারতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত সফরের সময়, বাংলাদেশ ও ভারতের মধ্যে পানি ব্যবস্থাপনা, রেলপথ, বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্য ও স¤প্রচার বিষয়ে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
হায়দারাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়। এতে নিরাপত্তা সহযোগিতা, বিনিয়োগ, ক্রমবর্ধমান বাণিজ্য সম্পর্ক, বিদ্যুৎ ও জ্বালানি খাতের সহযোগিতা, অভিন্ন নদীর পানি বণ্টন, পানিসম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক চোরাচালান ও মানব পাচার রোধ সংক্রান্ত বিষয়গুলো অগ্রাধিকার পায়।