প্রথম চালানে আসলো ২৬ মিটারগেজ কোচ

39

ইন্দোনেশিয়া থেকে রেলওয়ের আমদানি করা ২৬টি মিটারগেজ কোচ চট্টগ্রাম বন্দরে এসেছে। গত বৃহস্পতিবার কোচ বহনকারী পানামা পতাকাবাহী ‘এমভি হোসি ক্রাউন’ জাহাজটি বন্দরের ১২নং জেটিতে ভিড়ে। গতকাল শুক্রবার কোচগুলো জাহাজ থেকে নামানো হয়। বন্দরে খালাসের পরপরই রেলওয়ে পূর্বাঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা কোচগুলো পাহাড়তলী ওয়ার্কশপে নিয়ে যায়। এটি ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ২০০ মিটারগেজ কোচের প্রথম চালান।
রেলওয়ে সূত্র জানায়, ২৬টি কোচের মধ্যে মিটারগেজের ৬৬ আসনের ১৬টি শোভন চেয়ার কোচ, ৫৫ আসনের ৫টি এসি চেয়ার কোচ, ৩৪ আসনের ২টি এসি স্লিপার কোচ, ১টি পাওয়ার কার ও ২টি ডাইনিং কার রয়েছে। ইন্দোনেশিয়ার সরকারি প্রতিষ্ঠান পিটি ইনকা রেলওয়ে ইন্ডাস্ট্রি থেকে মিটারগেজ কোচ আমদানি করা হচ্ছে। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এ প্রকল্পের অর্থায়ন করছে। প্রতিটি কোচ আমদানিতে খরচ পড়ছে গড়ে ৩ কোটি ৩ লাখ টাকা।
রেলওয়ের কোচ আমদানি প্রকল্পের পরিচালক প্রকৌশলী হারুন-অর-রশিদ বলেন, ইন্দোনেশিয়া থেকে ২০০টি মিটারগেজ কোচ আমদানি করা হচ্ছে। এরমধ্যে প্রথম চালানে ২৬টি উন্নতমানের কোচ চট্টগ্রাম বন্দরে খালাস হয়েছে। সেগুলো পাহাড়তলী ওয়ার্কশপে নিয়ে আনুসাঙ্গিক সংযোজন ও ট্রায়াল শেষে নতুন রুটে চালানো হবে। ইতোমধ্যে মন্ত্রী মহোদয় নতুন কোচগুলো ঢাকা-রংপুর রুটে চালানোর ঘোষণা দিয়েছেন।