প্রথমবারের মতো আখাউড়া দিয়ে আসছে পাথর

10

পূর্বদেশ ডেস্ক

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো পাথর আমদানি হয়েছে।
গতকাল রবিবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে ২১টি ট্রাকে করে প্রায় ৪৫০ টন পাথর বন্দরে প্রবেশ করেছে। পরে অল্প সময়ের মধ্যে ভারতীয় ট্রাক পাথর নামিয়ে সে দেশে ফিরে গেছে।
আখাউড়া স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, ৩৫টি ট্রাকে ৭০০ টন পাথর আসার কথা ছিল। সন্ধ্যা ৭টা নাগাদ ২১ ট্রাক পাথর প্রবেশ করেছে। বাকিগুলো সোমবার আসবে।
তিনি আরও বলেন, চার লেনের আশুগঞ্জ-আখাউড়া স্থলবন্দর সড়ক উন্নয়নে এফকন্স লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান এসব পাথর আমদানি করেছে। সিঅ্যান্ডএফ এজেন্টের দায়িত্বে ছিল মেসার্স খলিফা এন্টারপ্রাইজ। প্রথমবারের মতো এই বন্দর দিয়ে পাথর আমদানি হলো।
বন্দর কর্তৃপক্ষ জানায়, মূলত আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে পাথর রফতানি হতো। ভারতের বড় পাথর বাংলাদেশে এনে ছোট করে আবার এগুলো ভারতে পাঠানো হতো। একসময় বন্দরটি পাথর রফতানিমুখী হয়ে পড়ে। এমনও সময় গেছে বন্দর দিয়ে প্রতিদিন গড়ে ১০০ ট্রাকের মতো পাথর ভারতে প্রবেশ করতো। এখন ভারতে যোগাযোগ ব্যবস্থা ভালো হয়ে যাওয়ায় আভ্যন্তরীণভাবেই তারা পাথর সরবরাহ করতে পারে। শেষ পর্যন্ত তারা বাংলাদেশে পাথর রফতানি করলো।