পৌর প্রশাসকের স্বাক্ষর জাল, দুই দালাল কারাগারে

61

জমির নামজারি খতিয়ান তৈরিতে পৌর প্রশাসকের স্বাক্ষর জাল করে ওয়ারিশ সনদ ব্যবহার করার দায়ে ভূমি অফিসের দুই দালালকে যেতে হয়েছে শ্রীঘরে। শুধু তাই নয়, তাদের দুই মাস করে বিনাশ্রম কারাদন্ডও প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল রবিবার দুপুরে হাটহাজারী পৌরসভা এলাকার সদর ইউনিয়ন ভূমি অফিস থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন ফটিকছড়ি উপজেলার নানুপুর এলাকার ১৪নং ইউনিয়নের মৃত আবদুল গফুরের ছেলে মো. আবদুর রহিম (৫১) এবং লোহাগাড়া উপজেলার উত্তর আমিরবাদ পদুয়া এলাকার মৃত ননি গোপাল মজুমদারের ছেলে কনক মজুমদার (৪৭)।
আটকের পর তারা জমির নামজারি খতিয়ান তৈরিতে পৌর প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমীনের স্বাক্ষর জাল করে ওয়ারিশ সনদ বানানোর বিষয়টি ভ্রাম্যমাণ আদালতের কাছে স্বীকার করলে তাদেরকে দুই মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করে আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সম্রাট খিসা।
এ ব্যাপারে জানতে চাইলে ইউএনও রুহুল আমীন জানান, বিগত ২০১৮ সাল থেকে পৌর এলাকার প্রায় ১০ কোটি টাকা মূল্যের একটি জমি নামজারি খতিয়ান তৈরি করার জন্য আটককৃত দুই দালাল নানা কৌশল চালিয়ে আসছে। তবে তারা ওয়ারিশ সনদসহ আরও কিছু কাগজপত্র না থাকার কারণে করতে পারেনি। তিনি আরও জানান, গত মাসের ১২ তারিখ তারা খতিয়ার তৈরিতে আমার স্বাক্ষর জাল করে একটি ওয়ারিশ সনদ সদর ইউনিয়ন ভূমি অফিসে প্রদান করে। যা আমি গত মাসের ২৭ ফেব্রæয়ারি জানতে পারি। সেদিন থেকে টানা তিনদিন পৌরসভার টিম অনেক চেষ্টার পর অবশেষে রবিবার তাদেরকে ধরতে সক্ষম হই।