পোশাকশিল্প সংশ্লিষ্ট বন্ড কাজে জটিলতা দ্রুত নিরসনের দাবি

19

পোশাক শিল্প সংশ্লিষ্ট বন্ড কার্যক্রমে জটিলতা নিরসনে বিজিএমইএ’র নেতৃবৃন্দের সাথে কাস্টমস্্ বন্ড কমিশনারেট, চট্টগ্রাম এর কমিশনারের এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকাল ৫টায় কাস্টমস্্ বন্ড কমিশনারেট, চট্টগ্রাম কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
বন্ড কমিশনার এ.কে.এম. মাহাবুবুর রহমান এর সভাপতিত্বে সভায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, বিজিএমইএ’র পরিচালক (সর্ব) এমডি.এম. মহিউদ্দিন চৌধুরী, মোহাম্মদ আবদুস সালাম, এ.এম. শফিউল করিম (খোকন), মো. হাসান (জ্যাকী), এম. আহসানুল হক, মিরাজ-ই-মোস্তফা কায়সার প্রাক্তন প্রথম সহ-সভাপতি (সর্ব) এরশাদ উল্লাহ, মঈনউদ্দিন আহমেদ (মিন্টু) প্রাক্তন পরিচালক (সর্ব) হাসানুজ্জামান চৌধুরী, লিয়াকত আলী চৌধুরী, অঞ্জন শেখর দাশ, মোহাম্মদ আতিক সহ বিপুল সংখ্যক পোশাক শিল্পের মালিক ও বিজিএমইএ’র ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থানে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালনকারী তৈরি পোশাক শিল্পের অব্যাহত প্রবৃদ্ধি অর্জনে পোশাক শিল্পের গুরুত্ব বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পোশাক শিল্পের সমস্যা সমূহ অগ্রাধিকার ভিত্তিতে সমাধানের নির্দেশনা রয়েছে। করোনা সংক্রমণ পরিস্থিতি উন্নতিতে বর্তমানে বিদেশি ক্রেতা কর্তৃক রপ্তানি আদেশ দিন দিন বৃদ্ধি পাচ্ছে, এক্ষেত্রে কাস্টমস্্ ও বন্ড সংশ্লিষ্ট কার্যক্রম সহজীকরণ পূর্বক আমদানি-রপ্তানি কার্যক্রমে গতিশীলতার কোন বিকল্প নাই। কিন্তু কাস্টমস্্ বন্ডে পোশাক শিল্প সংশ্লিষ্ট কার্যক্রম সম্পাদনের ক্ষেত্রে বিভিন্ন জটিলতা ও দীর্ঘ সূত্রিতার কারণে রপ্তানি বাঁধাগ্রস্ত হচ্ছে মর্মে বিভিন্ন অভিযোগ পাওয়া যাচ্ছে। বিশ্ব অর্থনৈতিক মন্দার বর্তমান প্রেক্ষাপটে রপ্তানির প্রবৃদ্ধির অব্যাহত রাখার স্বার্থে বন্ডে বিদ্যমান সমস্যা সমূহ সহজীকরণ পূর্বক দ্রুততার সাথে সম্পাদনের লক্ষ্যে জরুরী উদ্যোগ গ্রহণের জন্য তিনি কমিশনার, কাস্টমস্্ বন্ড কমিশনারেটকে অনুরোধ জানান।
বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী বলেন, সরকার রপ্তানি খাতকে উৎসাহিত করতে বিভিন্ন ধরণের ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করছে। কিন্তু অনেকক্ষেত্রে নেতিবাচক মানসিকতার কারণে সরকারের সদিচ্ছা বাঁধাগ্রস্ত হচ্ছে। নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি ও রপ্তানিখাতকে সমৃদ্ধ করার লক্ষ্যে বিজিএমইএ’র বিভিন্ন সদস্য প্রতিষ্ঠানের যৌক্তিক সমস্যাগুলো সমাধানে নমনীয় ভাব পোষাণ করার উপর তিনি গুরুত্বারোপ করেন।
সভায় পোশাক শিল্পের বন্ড সংশ্লিষ্ট কার্যক্রম সহজীকরণের উপর আরো বক্তব্য রাখেন, বিজিএমইএ’র পরিচালক ও প্রাক্তন প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম, পরিচালক সর্ব এমডি.এম. মহিউদ্দিন চৌধুরী, মিরাজ-ই-মোস্তফা কায়সার, প্রাক্তন প্রথম সহ-সভাপতি সর্ব এরশাদ উল্লাহ, মঈনউদ্দিন আহমেদ (মিন্টু) প্রাক্তন পরিচালক অঞ্জন শেখর দাশ, বিজিএমইএ সদস্য মো. মহিউদ্দিন এফসিএমএ, মো. শাহনেওয়াজ প্রমুখ।
সভায় বক্তারা বলেন, জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক পোশাক শিল্পের রপ্তানি আদেশ দ্রুত সম্পাদনে ঢাকায় সাব-কন্ট্রাক্ট করণে বিজিএমইএ’র অনুমোদন প্রদান রহিত করে বন্ড কর্তৃক অনুমোদন প্রদানে কার্যক্রমে জটিলতা সহ দীর্ঘসূত্রিতার সৃষ্টি হচ্ছে। এছাড়াও কাস্টমস্্ বন্ড কমিশনারেট কর্তৃক বন্ড লাইসেন্সে সংযোজন, বাৎসরিক নিরীক্ষা অনুমোদন, কারখানা সম্প্রসারণ, পণ্য সংরক্ষণের জন্য অতিরিক্ত গুদাম প্রদান, স্থানীয় কাপড় ব্যবহার করে রপ্তানিতে মূসক আদায়, ক্ষুদ্র ও মাঝারি বন্ধ প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স বাতিলসহ বিভিন্ন কার্যক্রম সম্পাদনে অহেতুক জটিলতা সৃষ্টিসহ প্রচুর সময়ক্ষেপণে চলমান রপ্তানি আদেশ বাস্তবায়ন বাঁধাগ্রস্ত হচ্ছে মর্মে অভিযোগ করেন। পোশাক শিল্প সংশ্লিষ্ট বন্ডের কার্যক্রমে বিদ্যমান সমস্যা সমূহ দ্রæত সমাধানে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য কমিশনার, বন্ডের প্রতি জোর দাবী জানান।
কমিশনার, কাস্টমস্্ বন্ড কমিশনারেট, চট্টগ্রাম এ.কে.এম. মাহাবুবুর রহমান বলেন, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও বিপুল সংখ্যক জনগোষ্ঠির কর্মসংস্থান সৃষ্টি করে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। চট্টগ্রাম অঞ্চলে পোশাক শিল্পসহ অন্যান্য শিল্প স্থাপন ও কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে বন্ড কমিশনারেট সচেষ্ট রয়েছে। পোশাক শিল্পের বন্ড সংশ্লিষ্ট কার্যক্রমে বিদ্যমান জটিলতা নিরসন পূর্বক দ্রæততার সহিত কার্যক্রম সম্পাদন করা হবে মর্মে তিনি আশ্বাস প্রদান করেন। বন্ড ও বিজিএমইএ’র মধ্যে পারস্পরিক আলোচনার মাধ্যমে যে কোন সমস্যা দ্রæততম সময়ের মধ্যে সম্পাদন ও কার্যক্রম সহজীকরণ করে রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে বন্ড সদা প্রস্তুত রয়েছে মর্মে তিনি অঙ্গীকার করেন।
সভায় কাস্টমস্্ বন্ড কমিশনারেট, চট্টগ্রামের পক্ষে যুগ্ম কমিশনার কামনাশীষ, উপ-কমিশনার সর্ব তপন কুমার চক্রবর্তী, মো. কাউছার আলম পাটোয়ারী, মো. হাবিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি