পেকুয়ায় মাটিভর্তি চারটি গাড়ি জব্দ আটক ৪

5

পেকুয়া প্রতিনিধি

পেকুয়ায় গভীররাতে অভিযান চালিয়ে পাহাড়ের মাটিভর্তি ৪টি ডাম্পার গাড়ি জব্দ ও চারজনকে আটক করা হয়েছে। পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো.সাইফুল ইসলাম বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটার দিকে টইটং ইউনিয়নের হাজিবাজার এলাকায় অভিযানে যান। এসময় পাহাড়ের মাটি বহনকারী ৪টি ডাম্পার গাড়ি জব্দ করেন। পরে জব্দকৃত গাড়ি উপজেলা পরিষদের মাঠে নিয়ে যাওয়া হয়।
আটককৃতরা হলেন, টইটং সোনাইছড়ি মাঝের পাড়া এলাকার জামাল হোসেনের ছেলে আরশাদুল ইসলাম, টুনু মিয়ার ছেলে আলী হোসেন, বটতলি এলাকার সেনায়েত আলির ছেলে আহমদ হোছেন ও হিরাবনিয়া এলাকার নুরুল আলমের ছেলে আবুল বাশার।
জানাগেছে, গত দুই মাস ধরে টইটং ইউনিয়নের রমিজপাড়া এলাকার গিয়াস উদ্দিন, আবু ছালেকসহ ৫ থেকে ৭জনের একটি শক্তিশালী সিন্ডিকেট পাহাড়ের মাটি কেটে সাবাড় করতে যাচ্ছে। ওই সিন্ডিকেট রমিজপাড়া, ঢালারমুখ, জালিয়ার চাং সহ আরো কয়েক জায়গা থেকে সংরক্ষিত বনবিভাগের ও কালেস্ট্রি জায়গার পাহাড় কেটে মাটি বিক্রি করে আসছিল। দিনে পাহাড় কাটার ঝুঁকি থাকায় তারা রাতেই এমন কর্মযজ্ঞ চালায়। স্কেভেটর গাড়ি (মাটিকাটার যন্ত্র) দিয়ে সন্ধ্যা থেকে শুরু করে ভোররাত পর্যন্ত পাহাড়ের মাটি কেটে ডাম্পার গাড়ি করে উপজেলার বিভিন্ন জায়গায় বিক্রি করে আসছিল। বনবিভাগের কর্তাদের মোটাংকের টাকায় ম্যানেজ করে পাহাড় খেকো সিন্ডিকেট এঅবৈধ কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন বলে স্থানীয় সচেতন মহল দাবী করেন।
পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো.সাইফুল ইসলাম বলেন, রাত শুরু হলে পাহাড়ের মাটি কেটে পাচারের খবর শুনেছি। মাটি কাটার খবর পেয়ে গভীররাতে টইটংয়ের হাজিবাজারে অভিযান চালিয়ে মাটিভর্তি চারটি ডাম্পার গাড়ি জব্দ ও চারজনকে আটক করি। আটককৃতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আমাদের অভিযান চলমান আছে এবং থাকবে। দিন হোক রাত হোক মাটি কাটার খবর পেলে এ্যাকশনে যাবো।