পরিবহন সংকটে শিক্ষার্থীদের ভোগান্তি

10

রাউজান প্রতিনিধি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ক্যাম্পাসে প্রকৌশল গুচ্ছের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১ এর চুয়েট, কুয়েট ও রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা গতকাল শনিবার সকাল ১০ টায় একযোগে স্ব-স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। পরীক্ষা উপলক্ষে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। ছিল যানবাহন সংকটও। তবে পুলিশের পাশাপাশি রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী কর্মী-সমর্থকদের সহায়তায় শিক্ষার্থীদের দ্রুত ক্যাম্পাসে আসা-যাওয়া নিশ্চিত হয়। এসময় সংসদ সদস্যের পক্ষ থেকে ১০ হাজার পানির বোতল প্রদান করা হয়।
জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষায় সংরক্ষিত ৯৩১টি আসনের বিপরীতে চুয়েট কেন্দ্রে ‘ক’ বিভাগে ৮ হাজার ৭৪০ জন এবং ‘খ’ বিভাগে ৭৩৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। মোট ৯ হাজার ৪৭৭ জন পরীক্ষার্থীর মধ্যে ‘ক’ গ্রæপে ৭ হাজার ৫৭৬ জন উপস্থিত ছিলেন এবং ১ হাজার ৯০১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন অর্থাৎ ‘ক’ গ্রুপে উপস্থিতির হার প্রায় ৮০ (৭৯.৯৩) শতাংশ। অন্যদিকে ‘খ’ গ্রুপে ৭৩৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৫২৩ জন উপস্থিত ছিলেন এবং ২১৪ জন অনুপস্থিত ছিলেন। অর্থাৎ ‘খ’ গ্রুপে উপস্থিতির হার ৭০.৯৬ শতাংশ।
প্রসঙ্গত, ‘ক’ গ্রুপ এবং ‘খ’ গ্রুপের সকল পরীক্ষার্থী একইসাথে ‘ক’ গ্রুপের পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। তবে ‘ক’ গ্রুপের সকল পরীক্ষার্থী ‘খ’ গ্রুপে অংশগ্রহণ করেন না।
এদিকে দূরদূরান্ত থেকে আগত শিক্ষার্থীদের মাঝে স্থানীয় সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর পক্ষ থেকে ১০ হাজার পানির বোতল ও খাবার বিতর করা হয়। এসময় উপস্থিত ছিলেন রাউজান উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আবদুল ওয়াব, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক এবং ইউপি চেয়ারম্যান রোকন উদ্দিন, আওয়ামী লীগ নেতা দোস্ত মোহাম্মদ, নুর নবীসহ অনেকে।
উল্লেখ্য, এবার গুচ্ছ পদ্ধতিতে ‘ক’ গ্রুপের পরীক্ষা ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আড়াই ঘণ্টাব্যাপী এবং ‘খ’ গ্রুপের (মুক্তহস্ত অঙ্কন) পরীক্ষা দ্বিতীয় পর্বে দুপুর ১২টা ৪৫ মিনিট থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হয়।
‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ রয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় সংরক্ষিত আসনসহ চুয়েটের ৯৩১টি, কুয়েটের ১০৬৫টি এবং রুয়েটের ১২৩৫টি সর্বমোট ৩২৩১টি আসনের বিপরীতে মোট ২৮ হাজার ৩৯৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।