নিঃসন্তান নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি

65

দেশে প্রতিবছর স্তন ক্যান্সারে সাড়ে ১২ হাজার নারী আক্রান্ত হন, এরমধ্যে ৭ হাজার মারা যান বলে জানিয়েছেন জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ও হাসপাতালের ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।
তিনি জানান, নিঃসন্তান নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি। এছাড়া বেশি বয়সে সন্তান প্রসব, ৩০ বছর বয়সের পর বিয়ে ও প্রথম সন্তানের মা হওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। শাকসবজি ও ফলমূল না খেয়ে চর্বি ও প্রাণিজ আমিষ জাতীয় খাবার বেশি খেলে স্তন ক্যান্সার বেশি হওয়ার ঝুঁকি থাকে।
গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নারী সদস্য ও পরিবারের জন্য দিনব্যাপী স্তন ক্যান্সার স্ক্রিনিং বিষয়ে আয়োজিত হেলথ ক্যাম্প অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। খবর বাংলা ট্রিবিউনের
হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, সারা বিশ্বের মতো বাংলাদেশেও স্তন ক্যান্সারে নারীদের অবস্থান শীর্ষে। প্রতিবছর বাংলাদেশে সাড়ে ১২ হাজারের বেশি নারী আক্রান্ত হন এই রোগে। এরমধ্যে প্রায় ৭ হাজার রোগীই মারা যান। দেরিতে রোগ ধরা পড়া, ঠিক ও পুরো চিকিৎসা না নেওয়া, চিকিৎসার সুযোগ না থাকা এবং চিকিৎসা পরবর্তী ফলোআপ না হওয়া স্তন ক্যান্সারের অন্যতম কারণ।
হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের দাবি, স্তন ক্যান্সার হওয়ার জন্য সবচেয়ে দায়ী হচ্ছে সন্তানকে বুকের দুধ না খাওয়ানো।
প্রধান অতিথির বক্তব্যে ডা. এনামুর রহমান বলেন, সরকার ইতোমধ্যে ৮টি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপনের জন্য ২৩শ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন দিয়েছে। এই প্রকল্প বাস্তাবায়িত হলে নতুন ক্যান্সার কেন্দ্রগুলোর মাধ্যমে চিকিৎসার পাশাপাশি সচেতনতা ও স্ক্রিনিং মানুষের নাগালের মধ্যে আসবে।
ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কমিউনিটি মেডিকেল কলেজের গাইনি বিভাগের অধ্যাপক ডা. সারিয়া তাসনিম, সার্জিক্যাল অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. হাসানুজ্জামান, ডিআরইউর সাধারণ সম্পাদক কবির আহমেদ খান, কল্যাণ সম্পাদক কাওসার আজম, অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, সাংগঠনিক সম্পাদক আফজাল বারী, সাংস্কৃতিক সম্পাদক এমদাদুল হক খান, আপ্যায়ন সম্পাদক এইচ এম আকতার, কার্যনির্বাহী সদস্য খালিদ সাইফুল্লাহ, মোহাম্মদ নঈমুদ্দীন ও রাশেদুল ইসলাম প্রমুখ।