নতুন বছরের প্রত্যাশা

18

 

আমরা অল্পতেই নিরাশ হয়ে পড়ি। প্রত্যাশার চেয়ে খানিকটা কম পেলেই আহাজারি করি। নিজেদের জীবনটা যার বেশি বেশি আছে, যে না চাইতেই সব পেয়ে যাচ্ছে কেবল তার সাথে তুলনা করি।
খারাপ পরিস্থিতি না আসলে বোঝা যায় না জীবন আসলে ততোটা সহজ নয় যতোটা আমরা ভাবি। রাস্তায় পড়ে থাকা এক পথশিশুর জীবনের গল্প জানতে গিয়ে শুনলাম, ছোট্ট সোনামণিকে নিয়ে ভালোই দিন যাচ্ছিলো তার হঠাৎ মায়ের মৃত্যুতে তার বাবাও তাকে রেখে আরেকটা বিয়ে করে অন্যত্র চলে যায়।
তারপর নানীর কাছে মানুষ হচ্ছিলো সে। ভাগ্যের কি নির্মম পরিহাস সে নানীর দুটো কিডনি নষ্ট হয়ে যায়। অর্থাভাবে চিকিৎসা করতে না পেরে ছোট্ট ছেলেটার একমাত্র আশ্রয়টুকুও কবরে ঠাঁই নেয়। এখন অসহায় বাচ্চাটার ঠিকানা হয়েছে ফুটপাত।
গতোকাল এক অভিভাবক স্কুলে এসে বলে ম্যাডাম আমার মেয়েকে ফাইভেই রেখে দেন, জানতে চাইলাম কেনো? উত্তরে তিনি বললেন আমি তো বেতের জিনিস বানিয়ে কোনমতে সংসার চালায় মেয়েকে হাইস্কুলে পড়ানোর টাকা নেই। আপনাদের কাছে থাকলে তো টাকা লাগবে না পড়ালেখা করতে।
এই যে আমরা যারা মোটামুটি সচ্ছল, তারা কেবল পরিবার পরিজন আর ব্যক্তিগত চাহিদার কথা ভেবেই করি আমাদের সবটুকু আয়োজন। আপনার আশেপাশে অনেক অসহায় মানুষ আছে, যারা দুবেলা ঠিকমতো খেতে পায় না, তীব্র শীতে গরম কাপড় পরতে পারে না, মেধা থাকা সত্তে¡ও অর্থাভাবে নিজেদের এগিয়ে নেওয়ার স্বপ্ন দেখতে পারে না।
আপনি সৌভাগ্যবান, ঈশ্বর আপনাকে তাদের চেয়ে ভালো রেখেছেন। আপনি জন্মসূত্রে কিংবা নিজের পরিশ্রমের জোরে আপনার প্রতিদিনকার চাহিদাগুলো পূরণ করতে পারছেন। আপনার টাকা দিয়ে আপনি যা খুশি করতে পারেন, আপনাকে বাধা দেওয়ার ক্ষমতা নেই কারোর।
আপনার সব চাহিদা পূরণ হবার পর যেটুকু উদ্বৃত্ত থাকে সেটুকু দিয়ে কারো না কারো উপকার করুন। কি লাভ আপনার সুন্দর সুন্দর ছবি,আপনার পাকা বাড়ি, দামি গাড়ি, ব্র্যান্ডের পোশাক, দামি রেস্টুরেন্টের লাঞ্চ অন্যের কাছে শো অফ করার?
যদি আপনার চারপাশে পড়ে থাকা অসহায় মানুষগুলোর জন্য আপনার এতোটুকুও মায়া না জন্মায়?
আপনার জীবনটাকে সুন্দরভাবে গড়ে তোলার পেছনে শ্রম দেয়া মানুষগুলোর জন্য আপনার দায়িত্ববোধ না জন্মায়?
আপনার অসহায় মুহুর্তে সাপোর্ট দেওয়া মানুষগুলোকে আপনি ঠেকা থেকে উদ্ধার হবার পর না চেনেন।
আসলেই কোন লাভ নেই। আপনি খাবেন,ঘুরবেন মজা করবেন আর একসময় দুম করে মরে যাবেন। তাই বেঁচে থাকতে থাকতে কারো না কারো কাছে অমর হয়ে থাকার বন্দোবস্তো করে ফেলেন।
নিজেকে ভালো রাখার পাশাপাশি অন্যদের ভালো রাখার প্রত্যয়ে শুরু হোক নতুন বছর। অসত্য নিপাত যাক, সত্যের আলোয় আলোকিত হোক প্রতিটি হৃদয়।