নগর যুব কাউন্সিল গঠন করবে সিরাক-বাংলাদেশ

1

সিরাক-বাংলাদেশ নগর যুব কাউন্সিল গঠনের মাধ্যমে তরুণদের সম্পৃক্ত করতে চায়। এ লক্ষ্যে ইউনাইটেড ন্যাশন্স ডেমোক্রেসি ফান্ড (ইউএনডিইএফ) এর অর্থায়নে ইউএন-হ্যাবিটেট’র কারিগরী সহায়তায় একটি প্রকল্প গ্রহণে গতকাল বৃহস্পতিবার সকালে টাইগারপাসস্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অস্থায়ী অফিসে মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাত করেন সিরাক-বাংলাদেশ’র কর্মকর্তারা।
এসময় মেয়র তাদের গৃহীত প্রকল্প সময়োপযোগী বলে মন্তব্য করে বলেন,দেশের উন্নয়ন অগ্রগতিতে মুখ্য ভ‚মিকা রাখতে পারে তরুণ সমাজ। তাদের যদি দেশের কাজে সম্পৃক্ত করা যায় তাহলে উন্নয়নের ক্ষেত্রে সম্ভাবনা রয়েছে। মেয়র গৃহীত এই প্রকল্পে তার পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে বলে উল্লেখ করেন।
সিরাক বাংলাদেশ নেতৃবৃন্দ বলেন, দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ হলো তরুণ সম্প্রদায়। আমাদের জাতীয় উন্নয়ন নীতিসমূহ দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে সুযোগ নিশ্চিত করেছে। ফলে স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে তরুণদের সম্পৃক্ততার প্রক্রিয়া শুরু হয়েছে।
তারা বলেন, আমাদের প্রকল্পের অধীনে চট্টগ্রাম ময়মনসিংহ, রাজশাহী এবং রংপুরসহ চারটি শহরে নগর যুব কাউন্সিল তৈরির মাধ্যমে তরুণরা নির্বাচিত যুব কাউন্সিলর হিসেবে অংশ নিতে পারবে। তারা তাদের মতামত ও দাবিসমূহ সিটি কর্পোরেশনের কাছে প্রাতিষ্ঠানিকভাবে উপস্থাপন করবে যা টেকসই উন্নয়নের জন্য এবং তরুণদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে উপযুক্ত ভূমিকা রাখবে। প্রকল্পের নির্বাচিত যুব কাউন্সিলররা মেয়রের তত্ত¡াবধানে নগর উন্নয়ন কার্যক্রমে যুবদের পরামর্শ প্রদানে অংশগ্রহণ ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় উদ্বুদ্ধ করবে। প্রকল্পটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-১৬ (এসডিজি-১৬) অর্জনে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে।
সাক্ষাতকালে মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রকল্পের নির্বাহী পরিচালক এস.এম সৈকত, নির্বাহী সদস্য মো. সিরাজ উদ্দিন, জেনারেল মেম্বার জাওয়াদ হোসাইন, চট্টগ্রাম বিভাগীয় কো-অর্ডিনেটর আরশি ইরতিজা, উপ-বিভাগীয় কো-অর্ডিনেটর দিব্য দাশ, জেনারেল মেম্বার আহসানুল হক তানভীর প্রমুখ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি