নগরীতে মুক্তিযুদ্ধের বিজয় মেলা শুরু আজ

37

আজ ১ ডিসেম্বর নগরীর আউটার স্টেডিয়ামে মুক্তিযুদ্ধের বিজয় মেলার পণ্য বিপণন ও প্রদর্শনীর উদ্বোধন করা হবে। এ উপলক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মুক্তিযুদ্ধের বিজয় মেলার প্রধান পৃষ্ঠপোষক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন।
গতকাল চট্টগ্রাম প্রেস ক্লাবের আবদুল খালেক মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব মো. ইউনুছ লিখিত বক্তব্যে বলেন, দুঃসময়ে যখন মুক্তিযুদ্ধের চেতনা লুণ্ঠিত হচ্ছিল, তখন ১৯৮৯ সালে সার্কিট হাউসের সামনে কয়েকজন বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক সংগঠকের সাহসী উদ্যোগে এই মেলার সূচনা হয়। পরবর্তীতে বীর মুক্তিযোদ্ধা চট্টলবীর সাবেক সফল মেয়র এবিএম. মহিউদ্দিন চৌধুরীর প্রত্যক্ষ প্রণোদনায় মুক্তিযুদ্ধের চেতনার অনুগামী হয়ে পরিণত হয় মুক্তিযুদ্ধের বিজয় মেলা। বিজয় মেলার মূল আদর্শিক লক্ষ্য সকল প্রতিকূলতা অতিক্রম করে মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনাকে পুনরুদ্ধার করা।
তিনি বলেন, বিজয় মেলার সূচনা থেকে বর্তমান পর্যন্ত যারা ওতপ্রোতভাবে নিবেদিত ছিলেন তাদের অনেকেই আজ না ফেরার দেশে চলে গেছেন। আমি তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। আমরা যারা কয়েকজন এখনো বেঁচে আছি, তারাও একদিন চলে যাবো। তবে আমাদের দৃঢ় বিশ্বাস যতদিন বাংলাদেশ থাকবে বাঙালি জাতিসত্ত্বা টিকে থাকবে, ততদিন বিজয়ের মাস ডিসেম্বরে মুক্তিযুদ্ধের বিজয় মেলা হবেই।
তিনি বলেন, আগামী ১০ ডিসেম্বর মঙ্গলবার বিকাল ৩টায় এমএ আজিজ স্টেডিয়াম চত্বরে বিজয় শিখা প্রজ্জ্বলন অনুষ্ঠানের মধ্যদিয়ে মুক্তিযুদ্ধের বিজয় মেলা মঞ্চের সাতদিন ব্যাপী অনুষ্ঠানমালার কার্যক্রম শুরু হবে। এতে প্রধান অতিথি থাকবেন মুক্তিযুদ্ধের বিজয় মেলার প্রধান উপদেষ্টা, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।
বিজয় মঞ্চে প্রতিদিন থাকবে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও আলোচনা অনুষ্ঠান এবং পরিবেশিত হবে সাংস্কৃতিক ও সংগীতানুষ্ঠান। ১৩ ডিসেম্বর বিকাল ৪টায় নারী সমাবেশ, ১৪ ডিসেম্বর বিকাল ৪টায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে স্মরণানুষ্ঠান এবং ১৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধের বিজয় মেলার প্রাণপুরুষ, চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে নাগরিক স্মরণসভা। এছাড়া ১৬ ডিসেম্বর সকাল ৯টায় স্টেডিয়াম চত্বর থেকে বর্ণাঢ্য বিজয় র‌্যালি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় স্টেডিয়াম চত্বরে এসে শেষ হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বদিউল আলম, এমএ মনসুর, আহমেদুর রহমান সিদ্দিকী, জাহাঙ্গীর চৌধুরী সিইনসি স্পেশাল, মাহবুব আলম, মো. ইউসুফ, পান্টুলাল সাহা, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, আবু তাহের, সৈয়দ মাহমুদুল হক, এসএম সাঈদ সুমন, আবুল হোসেন আবু প্রমুখ। বিজ্ঞপ্তি