নগরীতে পরিবার পরিকল্পনা কর্মশালা

52

বিকেএমইএ, পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও মেরি স্টোপস বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত “গার্মেন্টস শিল্পে কর্মরত ব্যবস্থাপক, মেডিকেল অফিসার, নার্স ও প্যারামেডিক্সদের “পরিবার পরিকল্পনা পদ্ধতি” বিষয়ক দুই দিনব্যাপী ওরিয়েন্টেশন এবং সেবা প্রদানকারীদের পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান গতকাল বিকেএমইএ চেম্বার হাউসের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুগ্ম সচিব ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (অর্থ) ডাঃ মোঃ সারোয়ার বারী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিকেএমইএ পরিচালক রাজীব দাশ সুজয়।
প্রধান অতিথির বক্তব্যে জনাব ডাঃ মোঃ সারোয়ার বারী বলেন, মানসম্মত স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত প্রায় ৮০ শতাংশ শ্রমিক, তাদের নিজস্ব কারখানা থেকে এই প্রকল্পের আওতায় যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার সেবা, পরিবার পরিকল্পনা পদ্ধতি, অনাকাক্সিক্ষত গর্ভধারণ ও ঝুঁকি, মেনস্ট্রুয়েশন প্রভৃতি বিষয়ে সেবা পাবেন। তিনি আরো বলেন, গার্মেন্টস সেক্টরে টেকসই পরিবর্তন আনতে সরকারি-বেসরকারি সংস্থাসমূহ ও এসোসিয়েশনকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
পরিবার পরিকল্পনা অধিদপ্তর, চট্টগ্রাম এর উপ-পািরচালক (ভারপ্রাপ্ত) সুব্রত কুমার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিকেএমইএ’র সাবেক পরিচালক শওকত ওসমান, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, চট্টগ্রাম এর রিজিওনাল কনসালটেন্ট ডা. শেলী নার্গিস, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার মোঃ নিয়াজুর রহমান, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ইন্দ্রানি দেবনাথ, রোকন উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।
দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় বিকেএমইএ’র সার্বিক তত্ত্বাবধানে এই প্রকল্পের আওতায় নীটওয়্যার শিল্প কারখানায় অনিরাপদ গর্ভধারণ ও নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে কারখানাতে কর্মরত বিবাহিত মহিলা শ্রমিকদের সম্পূর্ণ বিনামূল্যে পরিবার পরিকল্পনার সকল পণ্য সামগ্রী প্রদান করা হয়। এরই প্রেক্ষিতে স্ব স্ব কারখানায় সেবা প্রদানের নিমিত্তে দায়িত্ব প্রাপ্ত ডাক্তার, নার্স, প্যারামেডিক্স এবং কারখানার ব্যবস্থাপকদের পরিবার পরিকল্পনা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। দুই দিন ব্যাপী কর্মশালায় বিকেএমইএ ও বিজিএমইএ’র সদস্যভুক্ত কারখানার ৮০ জন ব্যবস্থাপক, রেজিস্টার্ড ডাক্তার, প্যারামেডিক্স ও নার্স প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি