দ্রুত আইনি ব্যবস্থা নিন

14

সারা দেশে প্রতিমা ও পূজামন্ডপ ভাঙচুর, মন্দিরে হামলা, ঘর-বাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদে গণ-অনশন, গণ-অবস্থান ও বিক্ষোভ মিছিল করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। গতকাল শনিবার দেশব্যাপী বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ আয়োজিত কর্মসূচির অংশ হিসেবে নগরের আন্দরকিল্লা মোড়ে ভোর ৬টা থেকে নগর ও উপজেলা হতে বিভিন্ন সনাতনী সংগঠনের সদস্যরা ব্যানার-ফেস্টুন নিয়ে মিছিলসহ সমবেত হয়। খবর বাংলানিউজের
এতে প্রধান অতিথির বক্তব্যে ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেন, দুর্গাপূজার মধ্যে দেশজুড়ে পূজামন্ডপ ও হিন্দুদের বাড়ি-ঘরে হামলার ঘটনায় সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারকের নেতৃত্বে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে সাম্প্রদায়িক হামলাকারীদের বিচার করতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সুষ্পষ্ট নির্দেশনার পরও প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর যেসব সদস্য দায়িত্ব পালনে গাফিলতি ও অবহেলা করেছেন এবং যেসব জনপ্রতিনিধি সাম্প্রদায়িক সন্ত্রাসীদের মোকাবিলায় এগিয়ে আসেননি, তাদের চিহ্নিত করে শাস্তিমূলক ও সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করতে হবে। যারা উসকানি দিচ্ছে, তাদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নিতে হবে। বাহাত্তরের সংবিধান পুনঃপ্রতিষ্ঠা এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দেওয়া প্রতিশ্রুত সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, সংখ্যালঘু কমিশন গঠন দ্রুত বাস্তবায়নের দাবি জানান এই নেতা। এসব দাবি পূরণ না হলে আগামী ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রার ঘোষণাও দেন রানা দাশগুপ্ত।
অধ্যাপক রণজিৎ কুমার দে’র সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী, জাসদ নেতা ইন্দু নন্দন দে, অ্যাডভোকেট চন্দন তালুকদার, ইসকনের চট্টগ্রাম বিভাগীয় সম্পাদক চিন্ময় কৃষ্ণ দাশ ব্রহ্মচারী, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের চট্টগ্রাম জেলার সভাপতি শ্যামল পালিত সহ বিভিন্ন মঠ, মন্দির পরিচালনা পরিষদের নেতারা। সংহতি প্রকাশ করে বক্তব্য দেন চট্টগ্রাম আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়া উদ্দিন।
গণ-অবস্থান থেকে পূজা উদ্যাপন পরিষদ ঘোষিত আগামী ৪ নভেম্বর শ্যামা পূজায় দীপাবলি উৎসব বর্জন ও সন্ধ্যা ৬টা থেকে ৬টা ১৫ মিনিট পর্যন্ত কালো কাপড়ে মুখ ঢেকে মন্দিরে অবস্থান, মন্দির-মন্ডপ ফটকে কালো কাপড়ে সাম্প্রদায়িক সহিংসতাবিরোধী স্লোগান সম্বলিত ব্যানার টাঙানোর প্রতিবাদী কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।