দুর্দান্ত লড়াই করেও হারল বাংলাদেশ

23

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

৫৪ ধাপ এগিয়ে থাকা তুর্কমেনিস্তানের বিপক্ষে দুর্দান্ত ফুটবল খেলেও ২-১ গোলের হার নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। প্রথমে গোল হজমের পর ইব্রাহিমের গোলে সমতায় ফেরে বাংলাদেশ। তবে দ্বিতীয়ার্ধে তিনটি সহজ সুযোগ নষ্ট না করলে এই ম্যাচে পূর্ণ পয়েন্ট পেতে পারতেন জামাল ভূঁইয়ারা।
পাসিং, কন্ট্রোলিং, অ্যাটাকিং। রক্ষণভাগে বিশ্বনাথ, বাদশাহ, ইয়াসিনের দৃঢ়তা। হোল্ডিং মিডফিল্ডার হিসেবে জামাল ভূঁইয়ার দারুণ দ্যুতি, পাশে আতিকের চোখ ধাঁধানো সব অ্যাসিস্ট। আক্রমণে সাজ্জাদ, বিপলু, ইব্রাহিমের রসায়ন। র‌্যাংকিংয়ে ৫৪ ধাপ এগিয়ে থাকা তুর্কেমেনিস্তানের বিপক্ষে চোখে চোখ রেখে লড়েছে লাল-সবুজের দল।
অবশ্য ম্যাচের শুরুটা ছিলো তুর্কমেনিস্তানের নিয়ন্ত্রণেই। একের পর এক কর্নার আদায় করে ম্যাচের ৭ম মিনিটেই গোল আদায় করে নেয় তারা। দলকে লিড এনে দেন আল্টিমিরাত।
এরপরই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ, ৫ মিনিটের মধ্যে ইব্রাহিমের গোলে সমতায় ফেরে লাল-সবুজের দল। বিশ্বনাথের লম্বা থ্রো থেকে রাকিবের ব্যাক হেড থেকে জালে বল জড়ান ইব্রাহিম। এরমধ্য দিয়ে ৮ মাস পর গোলের দেখা পায় জাতীয় দল যা কোচ ক্যাবরেরার অধীনে প্রথম গোল।
২৪ মিনিটে প্রতিপক্ষের ডি বক্সে দারুণ ফুটবল শৈলী দেখায় বাংলাদেশ। কিন্তু গোলবারে জোরালো শট নিতে না পারার পুরোনো রোগটা আবারও দেখা যায় জামাল ভুঁইয়ার দলের। ৪৩ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে রাকিবের করা ক্রস ঠিক মতো সাজ্জাদের কাছে না পৌছানোয় গোল বের করা যায়নি আর প্রথমার্ধের আগে। ম্যাচের ৪৯ মিনিটে আরও একটি সহজ সুযোগ মিস করে বাংলাদেশ। এবারও রাকিব-সাজ্জাদের কম্বিনেশন সাফল্য এনে দিতে পারেনি।
তুর্কেমেনিস্তানের আক্রমণ সামলে ৭২ মিনিটে আরও একবার রাকিবের সন্ত্রস্ত হানা। ফাঁকায় দাঁড়িয়ে ফাহিম শট করেন তুর্কেমেনিস্তান গোলরক্ষক বরাবর। উল্টো ৭৭ মিনিটে রক্ষণভাগের ভুলের সুযোগ নিয়ে এগিয়ে যায় তুর্কেমেনিস্তান। দলকে এবার লিড এনে দেন বদলি আর্সালান মিরাত।
৯০ মিনিটে সবচেয়ে ভাল সুযোগটি পেয়েছিলো বাংলাদেশ। জামাল ভূঁইয়ার ফ্রি কিক থেকে ব্যাক হেডে পাওয়া বল, ওপেন নেটে পেয়েও উড়িয়ে মারেন ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা।
এরই সাথে সাথে ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ার আশাও শেষ হয়ে যায় বাংলাদেশের। ২-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় জামাল ভূঁইয়ার দলকে। এশিয়া কাপ বাছাইয়ের বাংলাদেশের গ্রুপের শেষ ম্যাচ ১৪ জুন। সেদিন প্রতিপক্ষ স্বাগতিক মালয়েশিয়া।