দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট ভবনে আগুন

6

পূর্বদেশ ডেস্ক

দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট ভবনে আগুন লাগার কয়েক ঘণ্টা পর কর্তৃপক্ষ পরিস্থিতি দমকলকর্মীদের নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে। গতকাল রবিবার দেশটির পার্লামেন্ট কমপ্লেক্সের একটি অংশের ছাদে আগুনের লেলিহান শিখা দেখা যায়; ভবনের উপরে কালো ধোঁয়ার স্তর দেখা যায় কয়েক মাইল দূর থেকেও।
আগুন লাগার কয়েক ঘণ্টা পরও সাংবিধানিক রাজধানী কেপ টাউনে অবস্থিত পার্লামেন্টের একটি ভবন থেকে গাঢ় ধোঁয়া বের হতে দেখা গেছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।
গণপূর্ত ও অবকাঠামো মন্ত্রী প্যাট্রিসিয়া ডি লিলি পরে সাংবাদিকদের জানান, অগ্নিকান্ড অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। আগুনে এখন ন্যাশনাল অ্যাসেম্বলি কক্ষ (নিম্নকক্ষ) পুড়ছে, তবে অন্যান্য অংশেরটুকু নিয়ন্ত্রণে এসেছে।
তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। আগুন লাগার কারণও জানা যায়নি।
প্রাথমিক প্রতিবেদনে একটি অফিস প্রাঙ্গণ থেকে আগুনের সূত্রপাত এবং পরে সেখান থেকে অন্যত্র ছড়িয়ে পড়ার ইঙ্গিত মিলেছে বলে জানিয়েছেন কেপ টাউন মেয়রাল কমিটির সুরক্ষা ও নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা জঁ-পিয়েরে স্মিথ।
‘ভবনের ছাদের একাংশ ধসে পড়েছে। আগুন লাগার পর ফায়ার অ্যালার্ম কাজ করেনি। দেয়ালে বড় বড় ফাটল শনাক্ত করার কথা জানিয়েছেন কর্মকর্তারা, যা উদ্বেগের বিষয়’- বলেছেন তিনি।
জরুরি বিভাগের কর্মীরা ভবনের ভেতরে ঢুকে পানি ছিটালে ছাদ ও ভবনের প্রবেশপথ দিয়ে গাঢ় ধোঁয়া বের হতে শুরু করে। আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে কয়েক ডজন দমকলকর্মী তৎপর বলে জানিয়েছে বিবিসি।
ছুটির কারণে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে এখন কোনো অধিবেশন চলছে না। কেপ টাউনের এই পার্লামেন্ট ভবনের তিনটি অংশ রয়েছে, যার মধ্যে সবচেয়ে পুরনো অংশটি নির্মিত হয় ১৮৮৪ সালে, বাকি দু’টি অংশ মাথা তোলে ১৯২০ ও ১৯৮০-র দশকে। খবর বিডিনিউজের