থানচি সীমান্ত সড়ক পরিদর্শনে সেনাপ্রধান

18

বান্দরবান প্রতিনিধি

সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ বলেছেন, থানচি লিকরি সড়কসহ তিন পার্বত্য জেলার সীমান্ত সড়ক প্রকল্পের কাজ শেষ হলে তিন পার্বত্য জেলার আন্তঃআঞ্চলিক সংযোগ স্থাপন হবে এবং সীমান্তে নিরাপত্তা নিশ্চিতসহ যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে।
গতকাল রবিবার দুপুরে বান্দরবানের থানচি সীমান্তের থানচি লিকরি সড়ক পরিদর্শণকালে তিনি এ কথা বলেন।
এ সময় তিনি বলেন, সীমান্ত সড়কের কাজ শেষ হলে পার্শ্ববর্তী দেশের সাথে অবৈধ ব্যবসা বন্ধ, সড়ক যোগাযোগের মাধ্যমে দক্ষিণ পূর্ব এশিয়াতে ব্যবসা-বাণিজ্যের প্রসার, সীমান্ত এলাকার কৃষিপণ্য দেশের মূল ভূখন্ডে এনে অর্থনৈতিক উন্নয়ন, দেশি-বিদেশি পর্যটকদের জন্য পর্যটন ব্যবস্থার উন্নতি হবে। এছাড়া শিল্প-কারখানা স্থাপনের সুযোগ বৃদ্ধিসহ দুর্গম এলাকাগুলো সরকারি নিয়ন্ত্রণে আনতে ভূমিকা রাখবে।
এ সময় উপস্থিত ছিলেন সেনাবাহিনী চট্টগ্রামের এরিয়া কমান্ডার ও জিওসি মেজর জেনারেল মিজানুর রহমান, বান্দরবান ৬৯ পদাতিক ব্রিগেড ও রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক, ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাসুদুর রহমান, অতিরিক্ত পরিচালক ও সীমান্ত সড়ক প্রকল্পের প্রকল্প পরিচালক কর্নেল এএনএম ফয়েজুর রহমান, ১৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক ও সীমান্ত সড়ক প্রকল্পের ভারপ্রাপ্ত প্রকল্প পরিচালক মেজর সাঈদ মোহাম্মদ জাহিদুর রহমান ও সীমান্ত সড়ক প্রকল্পের প্রকল্প কর্মকর্তা মেজর মো. মোস্তফা কামালসহ সেনাকর্মকর্তারা।
উল্লেখ্য, তিন পার্বত্য জেলায় ২০১৮ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত মোট ১০৩৬ কিলোমিটার সীমান্ত সড়কের কাজ চলমান আছে। প্রথম পর্যায়ে ৩১৭ কিলোমিটারের কাজ ৭টি সেগমেন্টে বাস্তবায়ন করা হচ্ছে। বাকী কাজ ২য় পর্যায়ে সম্পন্ন করা হবে।