থানচিতে ফের ভ্রমণে নিষেধাজ্ঞা

5

মো. শাফায়েত হোসেন, বান্দরবান

বান্দরবানের থানচি উপজেলায় ফের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আগামি ১১ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।
গতকাল সোমবার রাতে জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরিজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়- থানচি ও তৎসংশ্লিষ্ট এলাকায় সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীদের উপস্থিতি লক্ষ্য করায় সেনাবাহিনীর আধিপত্য বিস্তারমূলক টহল কার্যক্রম পরিচালনা ও গোয়েন্দা তৎপরতা অব্যাহত থাকায় পর্যটকদের নিরাপত্তার স্বার্থে ১১ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত থানচি উপজেলায় দেশি বিদেশি পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হলো।
এর আগে ৮ দফা বাড়িয়ে গত ১১ ডিসেম্বর থেকে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় অনির্দিষ্টকালের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে প্রশাসন। এনিয়ে বান্দরবানের ৩ উপজেলায় দেশি বিদেশি পর্যটক ভ্রমণে আবারো নিষেধাজ্ঞা আরোপিত হলো। এছাড়া অন্যান্য ৪ উপজেলায় পর্যটকরা ভ্রমণ করতে পারবেন।
উল্লেখ্য, পাহাড়ে জঙ্গি বিরোধী চলমান অভিযানের কারণে পর্যটকদের নিরাপত্তার স্বার্থে গত ১৮ অক্টোবর থেকে প্রথমে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে স্থানীয় প্রশাসন। এরপর ২৩ অক্টোবর থেকে রুমা, রোয়াংছড়ি, থানচি ও আলিকদম- এই ৪ উপজেলায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরে তিন দফা বাড়ানো হয় এ নিষেধাজ্ঞা। সর্বশেষ ৮ নভেম্বর আলিকদম উপজেলা বাদ দিয়ে বাকী ৩ উপজেলায় ১২ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয় ভ্রমণ নিষেধাজ্ঞা। পরে ৮ ডিসেম্বর থেকে থানচি উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় এই নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য দেয়া হয়।