তিনি অস্থায়ী হলেও বিশেষ সুবিধায় বিদেশ সফরে

12

 

নিজস্ব প্রতিবেদক

জাইকার অধীনে দুই বছরব্যাপী কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ নিতে যাচ্ছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) অস্থায়ী পরিচ্ছন্ন সুপারভাইজার সাইফুল ইসলাম। তিনি প্রথমত অস্থায়ী কর্মচারী এবং দ্বিতীয়ত উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. মোরশেদ আলম চৌধুরীর শ্যালক হওয়ায় বিদেশি প্রশিক্ষণ আসলেই ‘বিশেষ নজরে’ থাকেন সাইফুল ইসলাম। এর আগেও জাপান ও ভারতে প্রশিক্ষণে গিয়েছিলেন তিনি।
অভিযোগ রয়েছে, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তার শ্যালক হওয়ার বদৌলতে অস্থায়ী সুপারভাইজার হওয়ার পরও জ্যেষ্ঠতা লংঘন করে মিলেছে পরিচ্ছন্ন তত্ত্বাবধায়কের অতিরিক্ত দায়িত্ব। এখন এসব পদ ব্যবহার করে বিদেশি প্রশিক্ষণ আসলেই বাগিয়ে নেওয়ার অভিযোগ সাইফুলের বিরুদ্ধে।
চসিক সূত্র জানায়, ‘জাইকা নজেল কো-ক্রিয়েশন প্রোগ্রাম ফর লং টার্ম পার্টিসিপেশন ফর ক্রিয়েটিং লিডারর্স ফর ক্লিন সিটিস’ শীর্ষক প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য জাপান যাবেন চসিকের ওই কর্মকর্তা। এ নিয়ে চসিকের অনুমতিসহ বিভিন্ন কার্যক্রম এরই মধ্যে সম্পন্ন হয়েছে। পরিকল্পনা মাফিক সেপ্টেম্বরের শুরুতে বা এরপরে যেকোন সময় দুই বছরের জন্য জাপান যাত্রা করবেন ওই কর্মকর্তা।
সাইফুল ইসলাম পূর্বদেশকে বলেন, সাধারণত সিটি করপোরেশনের পক্ষে জাইকার কাজগুলো আমি করি। অস্থায়ী সুপারভাইজার হিসেবে চসিকের পরিচ্ছন্ন বিভাগে যোগ দিই। এখন তত্ত¡াবধায়কের দায়িত্ব আছি। এখানে চাইলে যে কেউ আবেদন করতে পারে, আমি করেছি, জাইকা সিলেক্ট করেছে। এখানে সিটি করপোরেশনের কোনো অর্থায়ন নেই বলে দাবী তার। আর কেউ আবেদন করছে কি না জানতে চাইলে বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন থেকে শুধুমাত্র আমি আবেদন করেছি।