তিনদিন পরও উদ্ধার হয়নি ইটভাটার তিন শ্রমিক

8

রাঙামাটি প্রতিনিধি

কাউখালীতে অপহৃত ইটভাটার ৩ শ্রমিক তিনদিনেও উদ্ধার হননি। ইটভাটা মালিকের কাছে দাবিকৃত চাঁদা না পেয়ে ওই ৩ শ্রমিককে অপহরণ করে সন্ত্রাসীরা। অপহৃতদের সন্ধান না পাওয়ায় তাদের পরিবার ও স্বজনদের মাঝে দেখা দিয়েছে উদ্বেগ-উৎকন্ঠা। অন্য শ্রমিকরা রয়েছেন আতঙ্কে।
গত বুধবার রাত দুইটার দিকে রাঙামাটির কাউখালীর কলমপতি ইউনিয়নের তারাবনিয়া এলাকার ‘খাঁজা গরীবে নেওয়াজ ইটভাটায় হানা দেয় সন্ত্রাসীরা। পরে সেখানকার শ্রমিক নোয়াখালী সদরের মৃত রহমত উল্লাহর ছেলে আহসান উল্লাহ (২৯) ও মোসলেম উদ্দিন (৪০) এবং চট্টগ্রামের হাটহাজারী ফতেয়াবাদ এলাকার গাজী তাহেরের ছেলে জিয়াউর রহমানকে (২৮) অস্ত্রের মুখে অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে যায় সন্ত্রাসীরা। পুলিশ জানায়, গত শুক্রবার কাউখালী থানায় অজ্ঞাত ১০/১২ জনকে আসামি করে অপহরণ মামলা করেন ইটভাটা মালিক মো. ফারুক। এরপর থেকেই পুলিশ সম্ভাব্য বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে। পুলিশ বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখছে।
ইটভাটার মালিক মো. ফারুক জানান, বুধবার রাত দুইটার দিকে একদল অস্ত্রধারী সন্ত্রাসী ইটভাটায় এসে চাঁদা দাবি করে। কিন্তু মালিক পক্ষ তাৎক্ষণিক টাকা দিতে না পারায় ৩ শ্রমিককে অপহরণ করে নিয়ে যায়। একই সাথে চাঁদা দিয়ে তাদের ছাড়িয়ে আনাসহ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইটভাটার সকল কাজ বন্ধ রাখার হুমকি দিয়ে যায় সন্ত্রাসীরা।
স্থানীয়রা জানান, শুরু থেকেই অপহরণ ঘটনা নিয়ে ইটভাটার মালিক পক্ষ কিছুটা চেপে যাওয়ার চেষ্টা করেন। পুলিশ ও স্থানীয় প্রশাসনকে আড়ালে রেখে নিজেরাই সংশ্লিষ্টদের মাধ্যমে অপহৃতদের ছাড়িয়ে আনতে তৎপরতা চালান। এরপর শুক্রবার থানায় মামলা করেন মালিকপক্ষ।
স্থানীয়রা আরও জানান, ঘটনাস্থল প্রসীত খীসার ইউনাইটেড পিপলস ডেমোক্র্যাটিক ফ্রন্ট-ইউপিডিএফ’র নিয়ন্ত্রণাধীন। এ কারণেই অপহরণকাÐে ইউপিডিএফ’র অস্ত্রধারীদের দায়ি করছেন ইটভাটা মালিকরা। যদিও ইউপিডিএফ’র পক্ষ থেকে এ বিষয়ে কোন বক্তব্য পাওয়া যায়নি।
কলমপতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্যজাই মারমা জানান, অপহরণের বিষয়টি জানতে পেরে আমি তাৎক্ষণিক ইটভাটায় গিয়েছি। তবে এ বিষয়ে মালিক পক্ষ আমাকে কিছু জানায়নি।
নাম প্রকাশে অনিচ্ছুক আরেক ইটভাটার মালিক জানান, পাহাড়ে অবস্থিত ইটভাটা থেকে প্রতিবছর পাহাড়ের বিভিন্ন অস্ত্রধারী আঞ্চলিক সংগঠনগুলো বাৎসরিক মোটা অংকের চাঁদা নিয়ে থাকে। এ বছর চাঁদা পরিশোধ করতে দেরি হওয়ায় ৩ শ্রমিককে অপহরণ করা হয় বলে ধারণা করা হচ্ছে।
কাউখালী থানার ওসি পারভেজ আলী বলেন, ৩ শ্রমিককে অপহরণের অভিযোগে শুক্রবার থানায় মামলা করেছেন ইটভাটা মালিক মো. ফারুক। এতে অজ্ঞাত ১০/১২ জনকে আসামি করা হয়েছে। পুলিশ বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখছে।