তিনদিনে চট্টগ্রামে ৪৪১৩ শিক্ষার্থী টিকা পেল

20

চট্টগ্রামে এইচএসসি পরীক্ষার্থীদের করোনা টিকার আওতায় আনার জন্য গত ১৬ নভেম্বর থেকে প্রথম ধাপে টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। গত তিনদিনে ৪ হাজার ৪১৩ শিক্ষার্থীকে টিকা প্রদান করা হয়েছে। আগামী সপ্তাহ থেকে টিকা প্রদানের বুথ বৃদ্ধি করা হবে বলে জানান সংশ্লিষ্টরা।
জানা যায়, চট্টগ্রামে প্রথমদিন গত মঙ্গলবার চট্টগ্রাম কলেজ, সরকারি মহিলা কলেজ ও বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের (বাওয়া) ১ হাজার ৩৬৫ শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়।
যেসব কেন্দ্রে টিকা টিকা দেওয়া হয়েছে সেগুলো হলো- মির্জা আহম্মেদ ইস্পাহানি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম গ্রামার স্কুল ও স্যার মরিস ব্রাউন ইন্টারন্যাশনাল স্কুল।
দ্বিতীয় দিন বুধবার ১ হাজার ৯০২ জন এইচএসসি পরীক্ষার্থীকে টিকা প্রদান করা হয়। এদিন আড়াই হাজার শিক্ষার্থীকে ভ্যাকসিনের আওতায় আনার লক্ষ্য থাকলেও শেষ পর্যন্ত টিকা নিয়েছেন প্রায় দুই হাজার শিক্ষার্থী।
তৃতীয় দিন গতকাল বৃহস্পতিবার আরও তিন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১১৫০ শিক্ষার্থীকে ভ্যাকসিন দেওয়া হয়। দুটি কেন্দ্রের ছয়টি বুথে শিক্ষার্থীদের এ ভ্যাকসিন দেওয়া হয়।
যে সকল প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়েছে সেগুলো হলো- সরকারি হাজী মোহাম্মদ মহসিন কলেজ, সরকারি সিটি কলেজ এবং কাপাসগোলা সিটি করর্পোরেশন মহিলা কলেজ। এ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সকাল ৯টা থেকে বিকাল তিনটা চট্টগ্রাম গ্রামার স্কুলের (সিজিএস) চট্টেশ্বরী রোডের ক্যাম্পাস, লালখান বাজারের মরিস ব্রাউন ইন্টারন্যাশনাল স্কুল কেন্দ্রে টিকা প্রদান করা হয়। টিকা নিতে আসা শিক্ষার্থীরা নির্ধারিত কেন্দ্রে সকাল থেকে ভিড় করেন।
জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী বলেন, গত ১৬ নভেম্বর থেকে চট্টগ্রামে এইচএসসি পরীক্ষার্থীদের করোনা টিকার আওতায় আনার জন্য প্রথম ধাপে টিকাদান কার্যক্রম শুরু হয়। গত তিন দিনে ৪ হাজার ৪১৩ শিক্ষার্থীকে করোনা টিকা প্রদান করা হয়। আগামী শনিবার দুটি বুথের মাধ্যমে টিকা দেওয়া হবে। তবে রবিবার ৪টি বুথের মাধ্যমে টিকা প্রদান করা হবে। তখন আরও বেশি সংখ্যক শিক্ষার্থীকে টিকা দেওয়া সম্ভব হবে।
তিনি বলেন, প্রথম ধাপে ১২ থেকে ১৭ বছর বয়সী সাড়ে ৩ লাখ স্কুল শিক্ষার্থী টিকা পাবে। পরবর্তীতে ধাপে ধাপে ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দিবো। এছাড়া আরও ৫০ হাজারের মতো মাদ্রাসা শিক্ষার্থী এ টিকা পেতে যাচ্ছে
এর আগে গত ১ নভেম্বর পাঁচটি স্কুলের টিকা কেন্দ্র পরিদর্শন করেন চট্টগ্রাম সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী। তবে এগুলোর মধ্য থেকে নগরীর সদরঘাট এলাকার চট্টগ্রাম কলেজিয়েট স্কুল ও বাংলাদেশ এলিমেন্টারি স্কুলের দামপাড়া এবং মেহেদীবাগ ক্যাম্পাস বাদ পড়ে। ভ্যাকসিন রাখার জন্য তাপমাত্রা, জেনারেটর ও এসি সংকটজনিত সমস্যার কারণে এ তিনটি কেন্দ্র বাদ পদে বলে জানা যায়।