ঢাকায় একইদিনে চীনা পররাষ্ট্রমন্ত্রী ও মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

26

পূর্বদেশ ডেস্ক

ঢাকায় একইদিনে পৃথক সফরে এসেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ও মার্কিন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এসেছেন দুই দিনের সফরে। গতকাল শনিবার বিকাল সাড়ে ৫টার দিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছেন তিনি। তার সফরকালে দ্বিপাক্ষিক আলোচনা ও নতুন কিছু চুক্তি-সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।
এছাড়া যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংগঠন বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন এসেছেন তিন দিনের সফরে। গতকাল বিকালে তিনি ঢাকায় পৌঁছান। তার সফরকালে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি নাগরিক সমাজের নেতাদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার। খবর বিডিনিউজ’র

দুই দিনের সফরে চীনা পররাষ্ট্রমন্ত্রী : পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে স্বাগত জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। বিমানবন্দর থেকে সন্ধ্যা ৬টার দিকে ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করতে যান ওয়াং ই। সেখানে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর তিনি জাদুঘরটি ঘুরে দেখেন। পরে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।
সন্ধ্যায় সাড়ে ৭টায় হোটেল ইন্টার কন্টিনেন্টাল হোটেলে তার সম্মানে নৈশভোজের আয়োজন করা হয়। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দেশের বাইরে থাকায় নৈশভোজের আয়োজক ছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আজ রবিবার সকাল সাড়ে ৭টায় হোটেল সোনারগাঁও হোটেলে দুদেশের পররাষ্ট্রমন্ত্রীদের দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে চীনা পররাষ্ট্রমন্ত্রীর।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, চীনা পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে পাঁচ থেকে সাতটি সমঝোতা স্মারক এবং চুক্তি সই হতে পারে। দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
এর মধ্যে রয়েছে পিরোজপুরে কচা নদীর উপর নির্মিত অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু হস্তান্তর চুক্তি। পিরোজপুর থেকে খুলনার পথে চীনের অর্থায়নে নির্মিত এ সেতুর দৈর্ঘ্য প্রায় তিন কিলোমিটার। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনার বিষয়ে একটি প্রকল্পে সহযোগিতার বিষয়ে চীন ও বাংলাদেশের মধ্যে একটি চুক্তি হবে। চীনের দেওয়া ঋণে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রপ্রতিমন্ত্রী।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে এ চুক্তি হবে জানিয়ে তিনি বলেন, “দুর্যোগ মোকাবিলায় চুক্তি হতে পারে। যার মধ্যে হার্ডওয়ার ও সফটওয়ার দুটি দিকই থাকবে।”
কর্মকর্তারা জানান, এর বাইরে সাংস্কৃতিক বিনিময়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা সংক্রান্ত বিনিময় এবং দুদেশের টেলিভিশনের মধ্যে অনুষ্ঠান বিনিময়ে আলাদা তিনটি সমঝোতা চুক্তি সই হওয়ার কথা রয়েছে। এছাড়া দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে কার্যকর উদ্যোগ গ্রহণের বিষয়টি জোরালোভাবে তুলে ধরা হবে।
২০১৬ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঢাকা সফরে যেসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছিল, সেসবের অগ্রগতি পর্যালোচনা করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তবে চীনের কাছ থেকে নতুন করে ঋণ নেওয়া হচ্ছে না জানিয়ে তিনি বলেন, নতুন করে কোনো ঋণ নেওয়া হবে, এমন ব্যাপার এবারে নেই।
ঢাকা সফর শেষে রবিবার দুপুরের আগেই মঙ্গোলিয়ার উদ্দেশে যাত্রা করবেন ওয়াং ই। এর আগে ২০১৭ সালের নভেম্বরে সর্বশেষ তিনি ঢাকা সফর করেন। গতকাল চীনা পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানানোর সময় বিমানবন্দরে অন্যদের মধ্যে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকা চীনা রাষ্ট্রদূত লি জিমিং উপস্থিত ছিলেন।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং এই সফরের উদ্দেশ্য ব্যাখ্যা করে বলেন, আমরা আশা করি, এই সফর দুই দেশের নেতাদের মধ্যে পারস্পরিক বোঝাপড়ার বিষয়গুলো বাস্তবায়নের সুযোগ তৈরি করবে। পরস্পরের জন্য লাভজনক সহযোগিতাকে আরও গভীর করবে এবং সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে।
তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী : তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংগঠন বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন। গতকাল বিকালে তিনি দিল্লী থেকে ঢাকায় পৌঁছান বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মকর্তারা। তিনি ২ থেকে ১০ অগাস্ট ভারত, বাংলাদেশ ও কুয়েত সফরের অংশ হিসেবে ঢাকায় এসেছেন। ঢাকা সফর শেষে কুয়েতে যাওয়ার কথা রয়েছে তার।
সফরকালে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি নাগরিক সমাজের নেতাদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার।
সিসনের তিন দেশ সফর নিয়ে ২৯ জুলাই মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, খাদ্য নিরাপত্তা, বিশ্ব স্বাস্থ্য, মানবাধিকার, মানবিক প্রয়োজন, শান্তিরক্ষা ও রোহিঙ্গাদের সহায়তার মত যুক্তরাষ্ট্রের বহুপাক্ষিক অগ্রাধিকারের বিষয়ে আলোচনা হবে তার সফরে। সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকগুলোতে জাতিসংঘের কার্যক্রমে সহযোগিতা বাড়ানোর বিষয়ে তিনি আলোকপাত করবেন বলে জানিয়েছে পররাষ্ট্র দপ্তর।
আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব পদপ্রার্থী ডরিন বোগড্যান-মার্টিনের জন্য সমর্থন চাওয়ার বিষয়টিও আলোচনা থাকার কথাও বিজ্ঞপ্তিতে বলা হয়।
নাগরিক সমাজের নেতাদের সঙ্গেও মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হওয়ার কথা তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশ কীভাবে একত্রে কাজ করতে পারে, সে বিষয়ে মতবিনিময় করবেন তিনি।
সিসনের সঙ্গে বৈঠকে অন্যান্য বিষয়ের পাশাপাশি র‌্যাবের উপর নিষেধাজ্ঞার বিষয়টিও তুলে ধরা হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।
র‌্যাবের উপর নিষেধাজ্ঞার বিষয় তোলা হবে কি না, এমন প্রশ্নে বুধবার তিনি বলেছিলেন, হ্যাঁ, আমার আশা আছে। যেহেতু আমার সাথে উনার পূর্ব পরিচয় ছিল, সুতরাং আমরা ফ্রি অ্যান্ড ফ্র্যাংক ডিসকাশানস করতে পারব এ বিষয়ে।
সভায় আলোচনার বিষয়বস্তু সম্পর্কে পররাষ্ট্র সচিব বলেন, যুক্তরাষ্ট্রের সাথে আমাদের যে বহুমাত্রিক সম্পর্ক রয়েছে, তার অনেকগুলো সফরে আলোচনার বিষয়বস্তু হবে।