ড্রেনের জন্য কাটা পড়ছে সারি সারি গাছ

13

চন্দনাইশ প্রতিনিধি

সড়কের পাশে সারি সারি গাছগুলো মানুষের দৃষ্টি আকর্ষণ করে। উপজেলার শহিদ মুরিদুল আলম সড়কের গাছবাড়িয়া পুরাতন কলেজ গেইট থেকে চন্দনাইশ পৌরসভা সীমানা বরুমতি খাল পর্যন্ত গাছগুলো অপসারণ কাজ চলছে। শহিদ মুরিদুল আলম সড়কের দুইপাশের গাছগুলো কাটতে শুরু করেছে পৌরসভায় ড্রেন নির্মাণের লক্ষ্যে। নানা প্রজাতির গাছগুলো যেন মৃত্যুর প্রহর গুণছে। এসব গাছ কাটার প্রয়োজনীতা দেখা দিয়েছে সড়কের পাশে পৌরসভার ড্রেন নির্মাণ প্রকল্প বাস্তবায়নের কারণে।
সড়কের দুই পাশের গাছ কাটার সিদ্ধান্ত নেয়ায় চলতি বছরের জানুয়ারি মাসে বন বিভাগের পদক্ষেপের কথা জানিয়ে দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা বলেছেন, সামাজিক বনায়নের মাধ্যমে চুক্তিমূলে গাছ রোপণ করা হয়েছে। সামাজিক বনায়নের অংশ হিসেবে গাছগুলো রোপণ করা হয়েছে বলে আমাদের জানানো হয়েছে। কিন্তু যারা এসব বলছেন গাছগুলোর বয়স তাদের বয়সেরও বেশি।
চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সফিকুল ইসলাম বলেছেন, চন্দনাইশ পৌরসভার ড্রেন নির্মাণের জন্য গাছবাড়িয়া পুরাতন কলেজ গেইট থেকে বরুমতি খালের পাড় পর্যন্ত সড়কের দুই পাশের গাছগুলো কাটার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গাছগুলো সামাজিক বনায়নের অংশ হিসেবে রোপণ করা হয়েছিল।
সরেজমিনে গিয়ে দেখা যায়, গাছবাড়িয়া পুরাতন কলেজ গেইট থেকে পৌরসভার মহাজন ঘাটা পর্যন্ত সড়কের দুই পাশে সারি সারি গাছগুলো সবার নজর কাড়ে। ১৯৯১ সালে গাছগুলো রোপণ করা হয়। উপজেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটিকে বিষয়টি অবহিত করে সমাজিক বনায়নে গাছগুলো রোপণ করা হয়।