ট্রাফিক সেবা সপ্তাহ শুরু

8

নিজস্ব প্রতিবেদক

‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উদ্যোগে ট্রাফিক সেবা সপ্তাহ ২০২২ শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার নগরীর জিইসি মোড়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।
উদ্বোধনী বক্তব্যে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, গণপরিবহনের যাত্রীদের সচেতনার আওতায় আনার পাশাপাশি মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করে যাবেন। এর সঙ্গে ট্রাফিক ব্যবস্থায় শৃঙ্খলা ও স্বস্তি ফিরিয়ে আনতে গাড়ির চালক ও মালিকদের নিরাপত্তার স্বার্থে বিআরটিএ ও পরিবহন নেতাদের সমন্বয় করা হবে।
তিনি বলেন, নগরীতে সিএনজি চালিত অটোরিকশার মালিক ও ড্রাইভারদের ভেরিফাইড কাজ শুরু হয়েছে। এখন পর্যন্ত প্রায় সাড়ে বারো হাজার গাড়ির রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। পর্যায়ক্রমে সকল সিএনজি অটোরিকশার রেজিস্ট্রেশন সম্পন্ন করা হবে। মালিক ও ড্রাইভারদের সব তথ্য পুলিশ সার্ভারে জমা রেখে প্রত্যেককে একটি আলাদা কিউআর কোড ও নিউম্যারিক আইডি কার্ড দেওয়া হবে বলে তিনি জানান। সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ বলেন, ট্রাফিক সেবা সপ্তাহ উপলক্ষে ট্রাফিকের নির্দেশনা সম্বলিত স্টিকার/প্লেকার্ড পথচারীদের মাঝে বিতরণ করা হবে। একই সাথে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদেরকে নিরাপদ সড়ক আইন সম্পর্কে সচেতন করা হবে। প্রতিটি মোড়ে আমাদের সার্জেন্ট ও ট্রাফিক পরিদর্শকরা সতর্কীকরণ নির্দেশনাবলী চালক ও যাত্রী সাধারণকে ব্রিফিং করবেন। সপ্তাহব্যাপী ট্রাফিক সেবা সপ্তাহ উপলক্ষে নগরীর প্রতিটি এলাকায় একটি গাড়ির মাধ্যমে সচেতনতা বিষয়ে মাইকিং করা হবে। এ সময় চট্টগ্রাম মেট্রোপলিটন (সিএমপি) পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মো. শামসুল আলমসহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।