টি-২০ বিশ্বকাপের পর্দা উঠলো

13

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

অঘটনের ম্যাচ দিয়ে পর্দা উঠেছে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের। গতকাল উদ্বোধনী দিনে উপভোগ্য দুটি খেলা অনুষ্ঠিত হয়। প্রথম ম্যাচে সদ্য সমাপ্ত এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে ৫৫ রানের বড় ব্যবধানে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছে নামিবিয়া। দ্বিতীয় ম্যাচে হাড্ডহাড্ডি লড়াই শেষে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৩ উইকেটে জয় তুলে নিয়েছে নেদারল্যান্ডস।
প্রথম ম্যাচে আগে ব্যাট করে ৭ উইকেটে ১৬৩ রান সংগ্রহ দাঁড় করায় নবাগত নামিবিয়া। জবাবে লঙ্কানরা অলআউট হয় ১০৮ রানে। অপর ম্যাচে আগে ব্যাট করতে নেমে সংযুক্ত আরব আমিরাত আট উইকেটে ১১১ রানের পুঁজি পায়। লক্ষ্য তাড়ায় ১ বল ও ৩ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত হয় নেদারল্যান্ডসের।
অস্ট্রেলিয়ার জিলংয়ের কার্ডিনিয়া পার্কে প্রথম ম্যাচে নামিবিয়ার দেয়া লক্ষ্য তাড়ায় ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই কুশল মেন্ডিসকে হারায় শ্রীলঙ্কা। ডেভিড উইসের বলে গ্রিনের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান এই ইনফর্ম ব্যাটার। এরপর চতুর্থ ওভারে পেসার বেন শিকঙ্গো দুই বলে পাথুন নিশাঙ্কা ও দানুস্কা গুনাথিলাকাকে তুলে নিলে লঙ্কানদের চাপে পড়ে যায়। এরপর আর মাথা তুলে দাঁড়াতে পারেনি সদ্য সমাপ্ত এশিয়ান চ্যাম্পিয়নরা। দলীয় ৪০ রানে জ্যান ফ্রাইলিঙ্কের শিকার হয়ে মাঠ ছাড়েন ধনঞ্জয়া ডি সিলভা (১২)। ৭৪ রানের মাথায় রাজাপাকসে (২০) স্কল্টজের বলে ধরাশায়ী হলে লঙ্কানদের মেরুদন্ড ভেঙে যায়। পরে হাসারাঙ্গা, করুণারতেœরা আসা-যাওয়ায় সময় ক্ষেপণ করেছে মাত্র। অধিনায়ক শানাকা আউট হন ব্যক্তিগত সর্বোচ্চ ২৯ রান করে। শেষ পর্যন্ত এক ওভার বাকি থাকতেই ইনিংসের ইতি ঘটে ১০৮ রানে। নামিবিয়াদের পক্ষে দুইটি করে উইকেট শিকার করেন ডেভিড উইসে, স্কল্টজ এবং শিকঙ্গো।
এর আগে টস হেরে ব্যাট করতে নেমে লঙ্কানদের দুর্দান্ত বোলিংয়ে দলীয় ১৬ রানে দুই ওপেনারকে হারিয়ে বিপাকে পড়ে নামিবিয়া। তবে তৃতীয় উইকেটে স্টিফান বার্ডকে নিয়ে ৪১ রানের জুটি গড়ে পরিস্থিতি সামাল দেন অধিনায়ক ইরাসমাস। কিন্তু দলীয় ৭৬ রানে ইরাসমাস হাসারাঙ্গা ডি সিলভার শিকারে পরিণত হলে তার পথ ধরেন স্টিফান বার্ডও। অধিনায়কের বিদায়ের পরপরই বিদায় নেন স্টিফান বার্ডও।
এরপর জ্যান ফ্রাইলিঙ্ক আর জেজে স্মিত মিলে ৭০ রানের জুটি গড়ে বড় সংগ্রহের দিকে নিয়ে যায় নামিবিয়াকে। এই দুজনের ঝড়ো ব্যাটিংয়ে দিশেহারা হয়েছেন লঙ্কার বোলাররা। ফ্রাইলিঙ্কের ২৮ বলে ৪৪ রানের ইনিংসের সঙ্গে স্মিতের ১৬ বলে ৩১ রানেই ১৬৩ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় নামিবিয়া। শ্রীলঙ্কার হয়ে দুই উইকেট নিয়েছেন প্রমোদ মাধুশান।
এদিকে দিনের দ্বিতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের দেয়া সহজ ১১১ রানের লক্ষ্য ব্যাট করতে ৭৬ রান তুলতে খাদের কিনারায় পড়ে নেদারল্যান্ডস। ম্যাচ হেলে পড়ে আরব আমিরাতের দিকে। অবস্থায় স্নায়ু ধরে রেখে ম্যাচটি ঠিকই বের করে নিয়েছে ডাচ অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস। হাড্ডাহাড্ডি লড়াইয়ে জমে ওঠা ম্যাচটি শেষ পর্যন্ত ১ বল হাতে রেখে জিতেছে তারা ৩ উইকেটে।
শেষ দুই ওভারে জিততে ১০ রান দরকার ছিল নেদারল্যান্ডসের। হাতে রেখে ৪ উইকেট। কিন্তু ১৯তম ওভারে নিজেদের গুরুত্বপূর্ণ টিম প্রিঞ্জেলের উইকেটটি হারিয়ে মাত্র ৪ রান তুলতে পারে ডাচরা। ফলে শেষ ওভারে প্রয়োজন পড়ে ৬ রান।
বোলার জাওয়ার ফরিদ, প্রথম তিন বলে তিনটি সিঙ্গেলস দেন তিনি। তারপরও মাথা গরম করেনি ডাচরা। চতুর্থ বলে স্কট অ্যাডওয়ার্ডস দুই আর পঞ্চম বলে এক রান নিয়ে নিশ্চিত করেন দলের জয়। ১৯ বলে ১৭ রানে অপরাজিত থাকেন এডওয়ার্ডস। ওপেনার ম্যাক্স ওয়াদুদ ১৮ বলে করেন ২৩ রান।
আরব আমিরাতের পক্ষে জুনায়েদ সিদ্দিক ২৪ রানে ৩টি উইকেট নেন।
এর আগে জিলংয়ে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করেছিল আরব আমিরাত। ওপেনার মোহাম্মদ ওয়াসিমের ব্যাটে চড়ে একটা সময় ২ উইকেটেই ১৬তম ওভার শেষে স্কোরবোর্ডে ৯১ রান জমা করে তারা। এর পরই ব্যাটিং বিপর্যয়ে পুঁজিটা ১১১ বেশি হয়নি তাদের। হারিয়ে ফেলে ৮ উইকেট। ওপেনার মোহাম্মদ ওয়াসিমের ব্যাট থেকে আসে দলীয় সর্বোচ্চ ৪৭ বলে ৪১ রান। এছাড়া ভ্রিতিয়া অরবিন্দ ১৮ আর কাশিফ দাউদ যোগ করেন ১৫ রান। ডাচ বোলারদের হয়ে বেস ডি লেডে ৩টি এবং ফ্রেদ ক্লাসেন ২টি উইকেট শিকার করেন।
আজকের খেলা- ওয়েস্ট ইন্ডিজ-স্কটল্যান্ড (সকাল ১০টা), জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড (দুপুর ২টা)।