জালালাবাদে পাহাড় কাটায় মামলা

14

নিজস্ব প্রতিবেদক

নগরীর বায়েজিদ জালালাবাদ এলাকায় অবৈধভাবে পাহাড় কেটে স্থাপনা নির্মাণের অভিযোগে দুই জনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেছে পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম। গতকাল বুধবার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মতিন বাদী হয়ে বায়েজিদ থানায় মামলা দুটি দায়ের করেন।
মামলার আসামিরা হলেন, কোতোয়ালী থানার আন্দরকিল্লা এলাকার নজীর আহমেদ চৌধুরী রোডের আব্দুল বারেকের ছেলের মো. আব্দুর রাজ্জাক (৪৭), চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার বলাখাল গ্রামের মোহাম্মদ শামছুল হকের ছেলে মোহাম্মদ ইউছুপ আলী (৪৮)।
পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক (মেট্রো) হিল্লোল বিশ্বাস বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক সরকারি বা আধা-সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ব্যক্তিমালিকানাধীন কিংবা দখলীয় পাহাড় ও টিলা কর্তন বা মোচন করা যাবে না। কিন্তু কারো অনুমতি না নিয়ে অবৈধভাবে পাহাড় কাটেন অভিযুক্ত দুই ব্যক্তি। তাই তাদের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নেওয়া হয়। দপ্তরের এক কর্মকর্তা বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা দুটি দায়ের করেন।
সূত্র মতে, বায়েজিদ এলাকার ২ নম্বর জালালাবাদ ওয়ার্ডে পাহাড় কেটে স্থাপনা নির্মাণ করছিলেন মো. আব্দুর রাজ্জাক ও মোহাম্মদ ইউছুপ আলী নামে দুই ব্যক্তি। পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতা পায়। পরে শুনানী শেষে দুই ব্যক্তির বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নেয় পরিবেশ অধিদপ্তর।