জব্দ স্কেভেটর ২ লাখ টাকায় ছাড়িয়ে নিলেন মালিক

7

সীতাকুন্ড প্রতিনিধি

সীতাকুন্ডের ফৌজদারহাট বায়েজিদ লিংক রোডের পাশের জঙ্গল সলিমপুর ছিন্নমূল পাহাড়ি এলাকায় অভিযান চালিয়ে পাহাড় কাটার অপরাধে দুইটি স্কেভেটর ও একটি বুলডোজার জব্দ করেছিল উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। গত ১৭ মে উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছিলেন। ম্যাজিস্ট্রেটের উপস্থিতি টের পেয়ে তাৎক্ষণিক স্কেভেটর চালক ও পাহাড় কাটার সাথে সংশ্লিষ্টরা পালিয়ে যাওয়ায় কোন জরিমানা ও অর্থদন্ড করতে পারেননি ভ্রাম্যমাণ আদালত।
গতকাল বৃহস্পতিবার বিকালে সহকারী কমিশনার ভূমি অফিসে এসে স্কেভেটর ও বুলডোজারের মালিকানা দাবি করে মোহাম্মদ আলী নামে এক লোক। তাৎক্ষণিক শুনানি করে অভিযুক্ত মোহাম্মদ আলীকে দুই লক্ষ টাকা অর্থদন্ড করেন উপজেলা প্রশাসনের ভ্র্যাম্যমাণ আদালত।ঐ অর্থদন্ড ও জরিমানা করেন সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্র্রেট আশরাফুল আলম। অভিযুক্ত ব্যক্তি চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামী বার্মা কলোনি এলাকার আবদুর রহিমের পুত্র।
নির্বাহী ম্যাজিস্ট্র্রেট আশরাফুল আলম বলেন, ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে পাহাড় কাটার সাথে জড়িত চালক ও অপরাধীরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থলে প্রাপ্ত স্কেভেটর ও বুলডোজার জব্দ করা হয়েছিল। ওই সময় ঘটনাস্থলে কাউকে না পাওয়ায় কারো বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারিনি। বৃহস্পতিবার অপরাধীরা অফিসে এসে ভবিষ্যতে আর পাহাড় কাটবে না মর্মে মুচলেকা দেয়।
এসময় পরিবেশ সংরক্ষণ আইনে তাদের দুই লাখ টাকা জরিমানা করা হয়। অবৈধ পাহাড় কাটার বিরুদ্ধে এ ধরনের অভিযান উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অব্যাহত থাকবে।