জনগণ কর দিচ্ছে বলেই বড় প্রকল্প বাস্তবায়ন হচ্ছে

47

দেশের মানুষ স্ব-প্রণোদিতভাবে কর দিচ্ছে, তাই নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো এতো বড় প্রকল্প বাস্তবায়ন করা বাংলাদেশের পক্ষে সম্ভব হচ্ছে বলে উল্লেখ করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল শনিবার সকালে নগরীর আগ্রাবাদস্থ সিজিও বিল্ডিং-এ আয়কর দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।
আয়কর দিবস-২০১৯ প্রস্ততি কমিটির আহবায়ক কর কমিশনার জিএম আবুল কালাম কায়কোবাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন প্রস্তুতি কমিটির সদস্য সচিব সফিনা জাহান।
অনুষ্ঠান মঞ্চে আরো উপস্থিত ছিলেন কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, ইকবাল হোসেন, মাহবুবুর রহমান, মফিউজ উল্লাহ, অতিরিক্ত কর কমিশনার সামিনা ইসলাম ও কর আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট সৈয়দ জামাল উদ্দিন প্রমুখ।
সিটি মেয়র বলেন, কর সংস্কৃতি বিকাশ ও জনমনে কর ভীতি দূর করে রাজস্ব আহরণ কাঙ্খিত পর্যায়ে উন্নীত করে দেশের চলমান অর্থনৈতিক উন্নয়নের গতিকে আরো বেগবান করার লক্ষে জাতীয় আয়কর দিবস গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে। জাতীয় রাজস্ব বোর্ডের জনসচেতনতা মূলক কর বান্ধব কর্মসূচির ফলে পুরো নভেম্বর মাস আয়কর উৎসবে পরিণত হয়েছে। ১৪ থেকে ২০ নভেম্বর সারাদেশে ১২০টি স্পটে ৭ দিনব্যাপি আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। আজ (শনিবার) ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস পালনের মাধ্যমে নভেম্বর মাসের আয়কর উৎসবের সমাপ্তি হচ্ছে। তবে কর কার্যালয়গুলো এই ইতিবাচক ধারা সারাবছর ধরে বজায় রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন মেয়র।
তিনি বলেন, কর সরকারি রাজস্বের একটি অন্যতম উৎস। দেশের মানুষকে করের আওতায় আনায় দেশ আজ অর্থনৈতিকভাবে শক্তিশালী হয়েছে। দেশকে আরো সমৃদ্ধিশালী করতে প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে স্ব-প্রণোদিতভাবে কর দিতে সকলকে এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, অভ্যন্তরীণ সম্পদ আদায়ে স্বয়ং সম্পূর্ণ হতে হবে বাংলাদেশকে। এই ক্ষেত্রে বর্তমান সরকার বেশ কিছু ইতিবাচক পদক্ষেপ নিয়েছে। এসব পদক্ষেপ বাস্তবায়ন হলে কর আদায় কাঙ্খিত হারে বাড়বে। রুপকল্প ২০২১ এবং রুপকল্প ২০৪১ এর পথ ধরে সুখী-সমৃদ্ধ ও উন্নত দেশে পরিণত পথে অগ্রসর হচ্ছে বাংলাদেশ। এলক্ষ্য অর্জনে বাস্তবায়িত হচ্ছে পদ্মাসেতু, মেট্টোরেল, রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রর মতো মেগা প্রকল্প। এসব প্রকল্প বাস্তবায়নে দেশের আভ্যন্তরীণ সম্পদ সংগ্রহ বৃদ্ধির কোনো বিকল্প নেই। এক্ষেত্রে আয়কর প্রদানকারীর সংখ্যা এবং আয়কর খাতে রাজস্ব আহরোণ বৃদ্ধি অত্যন্ত জরুরী বলে সিটি মেয়র মনে করেন।
মেয়র আরো বলেন, আয়কর প্রদান দেশ প্রেমের একটি অংশ। স্ব-প্রণোদিতভাবে সবাই কর দিলেই দেশ আরো সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে। চট্টগ্রাম আয়কর বিভাগ এই কর্মসূচির আয়োজন করে দেশের মানুষকে আয়কর প্রদানে উৎসাহিত করার জন্য সিটি মেয়র আয়কর বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারীদের ধন্যবাদ জানান।
অনুষ্ঠান শেষে সিটি মেয়রের নেতৃত্বে সিজিও বিল্ডিং-২ থেকে এক শোভাযাত্রা বের হয়। চলতি করবর্ষে নিয়মিত রিটার্ন জমা দেওয়ার শেষ সময় ৩০ নভেম্বর। এ হিসেবে আজসহ আরো দুই দিন রিটার্ন জমা দেওয়া যাবে। মাসের শেষ দুই দিন সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার হলেও এনবিআর সংশ্লিষ্টরা এই দুই দিন কর অঞ্চল খোলা রেখে রিটার্ন জমা নেবেন। এবারে ১ ডিসেম্বরও রিটার্ন জমা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।