চিড়িয়াখানায় ৬ ক্যাঙ্গারুর ১টি মারা গেছে

5

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম চিড়িয়াখানায় ছয় ক্যাঙ্গারুর মধ্যে একটির মারা গেছে। হল্যান্ড থেকে আনার সময় পায়ে আঘাত পেয়ে আহত ক্যাঙ্গারুটি কোয়ারেন্টিনে থাকা অবস্থায় মারা গেছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
গতকাল সোমবার পূর্বদেশকে বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ।
তিনি বলেন, ক্যাঙ্গারুগুলো চিড়িয়াখানায় আনার পর ১৫ দিনের কোয়ারেন্টিনে ছিল। এর মধ্যেই ২ নভেম্বর একটি স্ত্রী ক্যাঙ্গারু মারা যায়। জীবিত বাকি পাঁচটি ক্যাঙ্গারুর মধ্যে দুইটি পুরুষ ও তিনটি স্ত্রী প্রজাতির। সরবরাহকারী প্রতিষ্ঠান চিড়িয়াখানায় হস্তান্তরের সময় ক্যাঙ্গারুটি পায়ে আঘাতপ্রাপ্ত ছিল। চুক্তি অনুযায়ী কোয়ারেন্টিনের সময়কালীন প্রাণিগুলোর দায়-দায়িত্ব সরবরাহকারী প্রতিষ্ঠানের। এজন্য ক্যাঙ্গারু মারা যাওয়ায় চিড়িয়াখানার আর্থিক কোনো ক্ষতি হয়নি।
এর আগে গত ২১ অক্টোবর ভোর ৫টায় তিন জোড়া করে ক্যাঙ্গারু ও লামা চট্টগ্রাম চিড়িয়াখানায় এসে পৌঁছে। আগেরদিন বিকেলে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে এসব প্রাণি ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে। এক কোটি ৬৯ লাখ টাকার একটি প্রকল্পের আওতায় ফ্যালকন ট্রেডার্স নামে একটি বেসরকারি প্রাণি সরবরাহকারী প্রতিষ্ঠান চট্টগ্রাম চিড়িয়াখানার জন্য হল্যান্ড থেকে এসব প্রাণি নিয়ে আসে।