চবির সাবেক শিক্ষার্থীকে দোকানীর মারধর মামলার প্রস্তুতি

5

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক এক শিক্ষার্থীকে মারধরের অভিযোগ উঠেছে চট্টগ্রাম শহরস্থ বই বিক্রেতা কামরুল বুক হাউজের মালিক ও কর্মচারীদের বিরুদ্ধে। মারধরের শিকার ওই ছাত্রের নাম মোহাম্মদ জাবেদ। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১২-২০১৩ সেশনের ছাত্র ও চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের শিক্ষানবীশ আইনজীবী।
গত বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার দিকে চট্টগ্রাম শহরের আন্দরকিল্লায় অবস্থিত কামরুল বুক হাউজের সামনে এ ঘটনা ঘটে। এসময় আঘাতের ফলে ওই ছাত্রের মাথা ফেটে যায়। বর্তমানে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজে চিকিৎসাধীন আছেন বলে জানা গেছে। এদিকে এ ঘটনায় জড়িত সকলের বিরুদ্ধে মামলা করবেন বলে শুক্রবার সন্ধ্যায় পূর্বদেশকে জানিয়েছেন মারধরের শিকার মোহাম্মদ জাভেদ।
জানা গেছে, মোহাম্মদ জাবেদ বই কিনতে আন্দরকিল্লা মসজিদ মার্কেটস্থ কামরুল বুকস হাউসে যান। এসময় জাবেদ বইয়ের কয়েকটি পৃষ্ঠার ছবি তোলেন। ছবি তোলা নিয়ে দোকানের কর্মচারী ছগীরের সাথে জাবেদের বাক-বিতন্ডা হয়। বাক-বিতন্ডার একপর্যায়ে কামরুল বুক হাউস এবং পেংগুইন লাইব্রেরির সত্ত¡াধিকারী আরশেদ হোসেনের নেতৃত্বে দোকানের কর্মচারী ছগীরসহ আরো পাঁচ-ছয়জন মিলে জাবেদকে বেধড়ক মারধর করতে থাকে। একপর্যায়ে কামরুল বুকস হাউসের সত্ত¡াধিকারী আরশেদ হোসেন লোহার রড দিয়ে জাবেদের মাথার পিছনে আঘাত করে। পরবর্তীতে জাবেদের বন্ধুরা খবর পেয়ে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগে ভর্তি করেন।
আহত জাবেদ বলেন, ‘আমি বই কেনার জন্য কামরুল বুক হাউজে যাই। কিন্তু আমি যে রাইটারের বই ক্রয় করতে চেয়েছি সেই রাইটারের বই না থাকায় অন্য রাইটারের একটি বই দেখান দোকানের কর্মচারী। আমি বইয়ের সূচির ছবি তুলতে চাইলে তারা আমার সাথে তর্কে জড়ায় এবং এক পর্যায়ে আমার গালে থাপ্পড় দেয়। এরপর পাশের দোকানের কমচার্রীরাসহ জড়ো হয়ে আমাকে মারধর করে এবং লোহার রড দিয়ে আমার মাথা ফাটিয়ে দেয়। আমি মামলার প্রস্তুতি নিচ্ছি।
এ বিষয়ে কামরুল বুক হাউজের ব্যবস্থাপক আরশেদ হোসেন বলেন, জাবেদ আমাদের অনুমতি না নিয়ে বইয়ের ছবি তোলে। ছবি তুলতে মানা করায় দোকানের কর্মচারীর সাথে বাক-বিতন্ডা হয়। এক পর্যায়ে কর্মচারীর সাথে তার হাতাহাতি হয়। জাভেদ ভাইও আমার কর্মচারীদের গায়ে হাত তোলে, গালাগালি করে। পরে পাশের দোকানের অন্যান্য কর্মচারীরা ক্ষিপ্ত হয়ে জাবেদকে মারধর করে। আমাদের ভুল হয়েছে। আমরা সমঝোতায় যেতে চাই।
এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন অনুষদের সাবেক শিক্ষার্থীদের সংগঠন চুয়েলসার সাধারণ সম্পাদক ও আইনজীবী জাফর ইকবাল বলেন, কামরুল বুক হাউজের এ ধরণের সন্ত্রাসী কর্মকান্ডের প্রতিবাদ জানাচ্ছি। শীঘ্রই কামরুল বুকহাউজের মালিকসহ ঘটনার সাথে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে মামলা করা হবে।