চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৮ সেপ্টেম্বর

133

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া আগামী ৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। ওইদিন সকাল ১১টা থেকে ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।
গতকাল বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে তার কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার বর্ধিত কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভায় বিশ্ববিদ্যালয়ের সবকটি বিভাগের সভাপতি, ইনস্টিটিউটের পরিচালক, অনুষদের ডিনসহ পরীক্ষা সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
ভর্তি পরীক্ষার সময়সূচি ও আবেদনের যোগ্যতা :
চলতি বছরের ২৭ অক্টোবর ‘বি’ ইউনিটের অধীনে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ অনুষদের আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের সর্বমোট জিপিএ-৭ এবং একটিতে সর্বনিম্ন জিপিএ-৩.২৫ হতে হবে। মানবিক শাখার শিক্ষার্থীদের দুটিতে মোট জিপিএ-৬.৫ এবং একটিতে সর্বনিম্ন জিপিএ-২.৭৫ হতে হবে। ব্যবসায় শিক্ষা শাখায় মোট জিপিএ-৭ এবং একটিতে সর্বনিম্ন জিপিএ-৩.২৫ অর্জন করতে হবে। আগামী ৩১ অক্টোবর অনুষ্ঠিতব্য ‘বি-১’ উপ-ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইনিস্টিউট, নাট্যকলা বিভাগ ও সঙ্গীত বিভাগের ভর্তি পরীক্ষার আবেদনের জন্যও একই যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।
আগামী ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ (আংশিক) ও জীববিজ্ঞান অনুষদের দুটি বিভাগের (আংশিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে মোট জিপিএ-৭ এবং একটিতে সর্বনিম্ন জিপিএ-৩.২৫ নির্ধারণ করা হয়েছে।
আগামী ২৯ অক্টোবর ‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং সমুদ্রবিজ্ঞান ও মৎসবিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে মোট জিপিএ-৭.৫ এবং একটিতে জিপিএ-৩.৫ নির্ধারণ করা হয়েছে। ৩০ অক্টোবর ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে মোট জিপিএ-৭.৫ এবং একটিতে সর্বনিম্ন জিপিএ-৩.৫ নির্ধারণ করা হয়েছে। ৩১ অক্টোবর ‘ডি-১’ উপ ইউনিটের অধীনে শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে মোট জিপিএ-৬ এবং একটিতে সর্বনিম্ন জিপিএ-২.৫ নির্ধারণ করা হয়েছে।
চবি ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক শাখা) এসএম আকবর হোছাইন জানান, প্রতি ইউনিট ও উপ-ইউনিটে আবেদন ফি গত বছরের মত ৪৭৫ টাকা ও আবেদন প্রক্রিয়া ফি ৭৫ টাকাসহ সর্বমোট ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। ভর্তি সম্পর্কিত বিস্তারিত তথ্য পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে বলেও জানান তিনি।