চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে নতুন মাইলফলক

38

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দরের জেটিতে ২০০ মিটার দৈর্ঘ্যের ও ১০ মিটার গভীরতার জাহাজ ভিড়বে পারবে। যা বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে একটি নতুন মাইলফলক। জাহাজ ভিড়াতে এরই মধ্যে সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বন্দর কর্তৃপক্ষ।
আগামীকাল সোমবার সকাল ১১টায় বন্দরের জেটিতে ২০০ মিটার দৈর্ঘ্যের ও ১০ মিটার গভীরতার জাহাজ বার্থিং-এর উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বর্তমানে সর্বোচ্চ ১৯৫ মিটার দৈর্ঘ্যরে ও ৯ দশমিক ৫ মিটার গভীরতার জাহাজ ভিড়তে পারে। ১০ মিটার গভীরতার জাহাজ বন্দরের জেটিতে ভিড়লে প্রায় ৪ হাজার কন্টেইনার পরিবহন করতে পারবে। এর ফলে আগের চেয়ে প্রতিটি জাহাজে ১ হাজার অধিক কন্টেইনার পরিবহন করা সম্ভব হবে। এতে বাড়বে কন্টেইনার হ্যান্ডেলিং, কমবে কন্টেইনারবাহী পণ্য পরিবহন ব্যয়।
চট্টগ্রাম কর্তৃপক্ষ জানায়, পরামর্শক প্রতিষ্ঠানের মতামত এবং জাহাজের নিরাপত্তার কথা বিবেচনা করে ২০০ মিটার দৈর্ঘ্যরে ও ১০ মিটার ড্রাফটের জাহাজ বন্দর জেটিতে আসার অনুমতি দেওয়া হচ্ছে। এতে আমদানি-রপ্তানি বাণিজ্যে ইতিবাচক প্রভাব পড়বে। পাশাপাশি পণ্য পরিবহন খাতে খরচ কমে আসবে।জানা গেছে, এইচআর ওয়েলিং ফোর্ড ২০২১ সালের জুন থেকে কর্ণফুলী নদীর হাইড্রোলজিকেল অ্যান্ড মরফোলজিকেল সমীক্ষা রিপোর্ট তৈরির কাজ শুরু করে। প্রায় ১১ লক্ষ ডলার ব্যয়ে কর্ণফুলী নদীর বর্তমান পলি পড়ার হার, নদীর দুই পাড়ে কী ধরনের প্রতিষ্ঠান বা প্রকল্প গড়ে তোলা বাঞ্ছনীয়, কর্ণফুলী নদী ঘিরে বন্দরের স¤প্রসারণ, নদীর গতি-প্রকৃতিতে করণীয়সহ মোহনা থেকে জেটি পর্যন্ত বর্তমানে থাকা ড্রাফট অনুযায়ী জাহাজের চলাচলের বিষয়ে সমীক্ষা রিপোর্ট দেওয়ার জন্য এইচআর ওয়েলিং ফোর্ডকে নিয়োগ দেওয়া হয়। জাহাজ ভিড়ানোর বিষয়ে প্রতিষ্ঠানটি ইতোমধ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়েছে।
চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জানান, সোমবার চট্টগ্রাম বন্দরের জেটিতে সর্বোচ্চ ২০০ মিটার দৈর্ঘ্য ও ১০ মিটার ড্রাফটের জাহাজ বার্থিং এর উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।