চট্টগ্রাম-খাগড়াছড়িসহ সারাদেশে ৩ লাখ লিটার তেল জব্দ

12

পূর্বদেশ ডেস্ক

চট্টগ্রাম-খাগড়াছড়িসহ সারাদেশে গতকাল অভিযান চালিয়ে প্রায় তিনলাখ লিটার তেল জব্দ করা হয়। এসময় জরিমানাও আদায় করে ভ্রাম্যমাণ আদালত।
জানা যায়, চট্টগ্রাম নগরীর ছোট পোল কাঁচাবাজারে কম দামে কেনা বোতলজাত সয়াবিন তেল মজুদ করে রেখে খোলা হিসেবে বেশি দামে বিক্রির অভিযোগে একটি দোকানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অধিপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. ফয়েজ উল্যাহ জানান, সকালে বিসমিল্লাহ স্টোর নামের ওই দোকানে অভিযান চালিয়ে দেড় হাজার লিটার সয়াবিন তেল পেয়েছেন তারা। এর মধ্যে ৫০০ লিটার তেল পাওয়া গেছে বোতলজাত অবস্থায়। দোকানটিকে দুই লাখ টাকা জরিমানা করে সিলগালা করে দেওয়া হয়েছে।
মো. ফয়েজ উল্যাহ বলেন, বোতলের সয়াবিন তেল বের করে খোলা তেল হিসেবে বিক্রি হচ্ছিল বিসমিল্লাহ স্টোরে। অভিযানের সময় দেখা যায়, আগে কেনা বোতলজাত তেলের গায়ে দাম লেখা আছে ৭৬০ টাকা। এসব বোতল খুলে খোলা সয়াবিন তেল হিসেবে প্রতি লিটার ১৮০ টাকায় বিক্রি করা হচ্ছিল। এতে ৫ লিটার তেলের দাম হয় ৯০০ টাকা। ভোজ্য তেলের দামে অস্থিরতার মধ্যে গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন স্থানের মত বন্দরনগরীর বিভিন্ন বাজারেও অভিযান চালাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
অপরদিকে খাগড়াছড়ি প্রতিনিধি জানায়, খাগড়াছড়ি জেলা শহরে নিজাম স্টোর নামে এক দোকান থেকে ৩ হাজার ৭০০ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। অবৈধভাবে তেল মজুদ করে বাজারে সংকট তৈরির চেষ্টার অভিযোগে নিজাম স্টোরের মালিক নিজাম উদ্দিনকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বৃহস্পতিবার দুপুরে শহীদ কাদের সড়কে নিজাম স্টোরের গুদামে খাগড়াছড়ি জেলা প্রশাসন কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কেএম ইয়াসির আরাফাত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ অবৈধ সয়াবিন তেল উদ্ধার করেন এবং সে সাথে পূর্বে কেনা দামে ১৬০টাকা লিটার ধরে বিক্রির জন্য নির্দেশ দেন।
খাগড়াছড়ি জেলা প্রশাসন কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কেএম ইয়াসির আরাফাত জানান, উদ্ধারকৃত তেলগুলো আগে কেনা। নিজাম স্টোরের মালিক নিজাম উদ্দিনের কোন লাইসেন্স নেই, মূলত অবৈধভাবে মজুদ করে বাজারে কৃক্রিম সংকট তৈরি করে বেশি দামে বিক্রির উদ্দেশ্যে এ তেল মজুদ করে রাখা হয়েছে। অবৈধভাবে তেল মজুদের অপরাধে নিজাম স্টোরকে ৫০ হাজার টাকা জরিমানার পাশাপাশি এ তেল পূর্বের দামে বিক্রি করার নির্দেশ প্রদান করা হয়েছে বলে জানান তিনি।
অপরদিকে দেশের বিভিন্ন জেলায় ভোজ্য তেল সরবরাহ ও মূল্যে অস্থিতিশীলতার মধ্যে বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়েছে। পরে উদ্ধার করা সয়াবিন তেল ন্যায্য মূল্যে বিক্রিসহ কয়েক লাখ টাকা জরিমানা করা হয়। এতে খুলনায় ৭৩ হাজার ৩২ লিটার তেল উদ্ধার করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় তিন প্রতিষ্ঠানকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। সিরাজগঞ্জে উল্লাপাড়ায় ৩৭ হাজার লিটার ভোজ্যতেল জব্দ করা হয়েছে। পরে দোকানিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। ঝিনাইদহের কালীগঞ্জে ২০ হাজার ৬০০ লিটার পাম অয়েল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর; এ সময় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। কুমিল্লায় দুটি প্রতিষ্ঠানের গুদাম থেকে ৮ হাজার ৩৬৪ লিটার সয়াবিন তেল জব্দ করেছে ভোক্তা অধিকার অধিদপ্তর। মূল্যতালিকা না টানানোয় প্রতিষ্ঠানগুলোকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। গাজীপুরে কোনাবাড়িতে ৫ হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করেছে ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট থান্দার কামরুজ্জামান এর নেতৃত্বে অভিযান চালিয়ে তেল উদ্ধার করা হয়। বাগেরহাটে মজুদ রাখা সাড়ে ৫ হাজার লিটার ভোজ্যতেল উদ্ধার করেছে ভোক্তা অধিকার অধিদপ্তর। এ সময় কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানকে লাখ টাকা জরিমানা করা হয়। চাঁপাইনবাবগঞ্জে সাড়ে চার হাজার লিটার ভোজ্য তেল উদ্ধার করা হয়েছে। নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ৪ হাজার ২৪ লিটার সয়াবিন তেল জব্দ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। মৌলভীবাজার বড়লেখা উপজেলায় সাড়ে ৩ হাজার লিটার ভোজ্যতেল মজুদ রাখার দায়ে একটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মাদারীপুরে বেশি দামে সয়াবিন তেল বিক্রির অভিযোগে এক দোকানিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ফেনী শহরে অবৈধভাবে মজুদ করা ৯২৮ লিটার সয়াবিন তেল জব্দ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর; এ সময় কয়েকটি ব্যবসায় প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। নওগাঁয় বেশি মূল্যে ভোজ্যতেল বিক্রি ও মজুদ রাখার অভিযোগে তিনটি প্রতিষ্ঠানকে ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় গুদামে মজুদ করা ৭৫৩ লিটার তেল জব্দ করা হয়। টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে অবৈধভাবে সয়াবিন তেল ও চিনি নেওয়ার সময় এক যুবককে আটক করেছে আমর্ড পুলিশ ব্যাটালিয়ন। চুয়াডাঙ্গায় সদরে অভিযান চালিয়ে সয়াবিন তেলের খালি বোতল উদ্ধার করেছে ভ্রাম্যমাণ আদালত। এসব বোতলের তেল খোলা হিসেবে বেশি দামে বিক্রি করার অভিযোগ উঠেছে ওই দোকানির বিরুদ্ধে। নরসিংদীতে অবৈধভাবে মজুদ করা ১১৮ লিটার সয়াবিন তেল উদ্ধার করেছে ভ্রাম্যমাণ আদালত।