চকরিয়ায় সনাকের দিনব্যাপী ভূমিবিষয়ক ক্যাম্পেইন

34

‘তথ্যই শক্তি, জানবো, জানাবো, দুর্নীতি রুখবো’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চকরিয়া উপজেলার বিএমচর ইউনিয়নের বেতুয়া বাজারে বৃহস্পতিবার দিনব্যাপী ভূমি বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। সচেতন নাগরিক কমিটি (সনাক)চকরিয়া এ ক্যাম্পেইনর আয়োজন করে। সকাল ১০টায় এই কর্মসূচির উদ্বোধন করেন স্বজন সদস্য ও পশ্চিম বড় ভেওলা ইউনিয়ন পরিষদের সচিব ফয়সল উদ্দিন আহমদ।
টিআইবির এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলমের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত দিনব্যাপী এ কর্মসূচিতে অংশ নেয় টিআইবির অ্যাসিস্টেন্ট ম্যানেজার মিটন বনিক বাবু, ইয়েস সহ-দলনেতা নাসরিন জন্নাত তোহফা, ইয়েস সদস্য মো. ইউনুছ উদ্দিন, দিদারুল ইসলাম, মিনারুল ইসলাম, বোরহান উদ্দিন, বেলী ফারজানা, আলী মরতুজা টিটু,হাফেজ ছৈয়দুল আলম, রুমি আক্তার পিংকি ও মো. রায়হানুল ইসলাম। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম.জাহাঙ্গীর আলম। ক্যাম্পেইনে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ স্বতস্ফূর্তভাবে অংশ নেয়।
ক্যাম্পেইন কর্মসূচিতে জটিলতা এড়াতে ভূমি কেনার পূর্বে কি কি বিষয়ে অবগত থাকা জরুরি, নামজারি খতিয়ান সৃজনের প্রক্রিয়া ও ফির পরিমাণ, নিজ উদ্যোগে সব ধরনের ভূমি সেবা গ্রহণ, যে কোন ধরনের অনিয়মের শিকার হলে সহকারী কমিশনার ভূমিকে (এসিল্যান্ড )অবহিত করণ, ভূমি সেবা গ্রহণের ক্ষেত্রে দালাল প্রতিরোধে করণীয়, দুর্নীতির শিকার হলে দুদকের হটলাইন ১০৬ নম্বরে অভিযোগ প্রদান, তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রয়োগ ইত্যাদি বিষয়ে সাধারণ জনগণকে অবহিত করা হয়। এছাড়াও সাধারণ জনগণকে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে সহযোগিতা করা হয়। এসময় সাধারণ জনগণের মধ্যে অনেকেই বলেন নামজারি খতিয়ান সৃজনের সরকারি ফি ১১৭০ টাকা হলেও তারা বাধ্য হয়ে নির্ধারিত ফি’র ৮/১০ গুন বেশি টাকা দিয়ে সেবা নিচ্ছেন।
তারা আরও বলেন, সামান্য টাকায় যে নামজারি খতিয়ান করা যায় সে ব্যাপারে সরকারি বা বেসরকারি পর্যায়ের কেউ কোনদিন অবহিত করেননি। ঝামেলা ও দীর্ঘসূত্রিতা এড়াতে গ্রাম্য এলাকায় এক শ্রেণীর দালালের কাছে যে কোন প্রয়োজনে যোগাযোগ রক্ষা করেন বলে সঠিক তথ্য তাদের কাছে পৌঁছেনি।
বিভিন্ন বিষয়ে সরকারি প্রচারণা থাকলেও ভূমি সেবা বিষয়ে গ্রামাঞ্চলে প্রচারণা হয় খুব কম। আর এ সুযোগে এক শ্রেণীর দালালরা সহজে প্রয়োজনীয় সেবা পাইয়ে দেয়ার মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে সাধারণ মানুষের কাছে বহুগুণ বেশি টাকা আদায় করছে। ভূমি সেবার সকল গুরুত্বপূর্ণ তথ্য জনস্বার্থে সরকারি উদ্যোগে প্রতিটি গ্রাম ও পাড়া মহল্লায় জোরালো প্রচারণারও দাবী জানান তারা।