চকরিয়ায় বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো অষ্টম শ্রেণির ছাত্রী

17

চকরিয়ায় বর-কনে উভয় পক্ষের পারিবারিক সম্মতিতে কনের পিত্রালয়ে বিয়ের আয়োজন চলছিল এক স্কুলছাত্রীর। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নির্দেশে এ বিয়ে বন্ধ করা হয়।
জানা গেছে, গতকাল শুক্রবার বদরখালীর ৮ নম্বর ওয়ার্ডের পূর্ব পুকুরিয়া গ্রামের মো. দেলোয়ার হোসেনের ছেলে শহিদুল ইসলাম মামুনের সাথে ছনুয়াপাড়ার ওই স্কুলছাত্রীর (অষ্টম শ্রেণি) বিয়ের অনুষ্ঠানের খবর পান উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নুরুদ্দীন মোহাম্মদ শিবলী নোমান। এরপর তার নির্দেশে স্কুলছাত্রীর বাড়ি গিয়ে এ বাল্যবিয়ে বন্ধ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন।
গতকাল শুক্রবার দুপুরে উপজেলার উপক‚লীয় বদরখালী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ছনুয়াপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভীর হোসেন বলেন, শুক্রবার দুপুরে বদরখালীর ৮ নম্বর ওয়ার্ডের ছনুয়াপাড়ায় স্কুলছাত্রীর বাড়িতেই বাল্যবিয়ের আয়োজন চলছিল। বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে উপজেলা প্রশাসনের নজরে আসার পর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নির্দেশে স্কুলছাত্রীর জন্ম নিবন্ধন সনদ যাচাই করা হয়। এ সময় কনের বয়স ১৮ বছর পূর্ণ না হওয়ায় এ বাল্যবিয়ে বন্ধ করা হয়। পরে সেখানে উপস্থিত বর-কনে উভয় পক্ষকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে জানানো হয় এবং তারা প্রাপ্তবয়স্ক হওয়ার আগে স্কুলছাত্রীকে বিয়ে দেবে না মর্মে মুচলেকা দেন। এরপর তাদেরকে স্থানীয় ইউপি চেয়ারম্যানের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।