ক্রেতাশূন্য প্রযুক্তি পণ্যের বাজার, ঈদে জমে ওঠার আশা

6

পূর্বদেশ ডেস্ক

দেশের প্রযুক্তি পণ্যের বাজার দুটি ধারায় বিভক্ত। একটি কম্পিউটার, ল্যাপটপ ও একসেসরিজের, অন্যটি স্মার্টফোন এবং লাইফস্টাইল পণ্যের। দুটি পণ্যের বাজারই ক্রেতা খরায় ভুগছে। সাধারণত ঈদের আগে স্মার্টফোনের মার্কেট জমে উঠলেও এবার তেমন কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। অপরদিকে কম্পিউটার মার্কেটও বছরের শুরু থেকে রোজার সময় পর্যন্ত খারাপ যাচ্ছে। তবে গত কয়েক বছর ধরে ঈদের সময় জমে উঠলেও এবার ব্যতিক্রম দেখা যাচ্ছে। কোনও মার্কেটেই ক্রেতা নেই।
হার্ডওয়্যার মার্কেটের অবস্থা খুব খারাপ হলেও বেশি ভালো নেই স্মার্টফোনের মার্কেটও। কয়েকটি ব্র্যান্ড তাদের নির্দিষ্ট মডেলে ভালো করলেও সামগ্রিক বাজারে তা খুব একটা প্রভাব ফেলতে পারেনি।
বাজার বিশ্লেষকরা বলছেন, চিপ সংকট, ডলারের দাম ও জাহাজের পরিবহন খরচ বৃদ্ধি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইত্যাদি কারণে দেশে প্রযুক্তি পণ্যের যথেষ্ট সরবরাহ নেই। স্মার্টফোন দেশে তৈরি হলেও তাতে ক্রেতাদের আগ্রহ নেই। ফলে মার্কেট জমছে না। খবর বাংলাট্রিবিউন’র
গত সোমবার (১১ এপ্রিল) দুপুরে দেশের সবচেয়ে বড় প্রযুক্তি পণ্যের বাজার রাজধানীর আগারগাঁওয়ের আইডিবি ভবনের বিসিএস কম্পিউটার সিটিতে গিয়ে ক্রেতার উপস্থিতি একেবারে কম দেখা গেছে। বেশিরভাগ কম্পিউটার শপগুলো ক্রেতা শূন্য। মার্কেটের নিচতলায় একজন ক্রেতা অনেকক্ষণ ধরে ঘোরাঘুরি করছিলেন মো. নূরুদ্দিন। রাজধানীর নাখালপাড়া থেকে এসেছেন। একটি কোর-আই ফাইভ মানের ল্যাপটপ কিনতে চান। দাম বেশি হওয়ায় তার বাজেটে কুলোচ্ছে না বলে তিনি ঘোরাঘুরি করছেন। উদ্দেশ্য, যদি কোথাও কম দামে পছন্দের ল্যাপটপটি মিলে যায়।
বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি (বিসিএস) সুব্রত সরকারের কাছে হার্ডওয়্যার পণ্যের মার্কেটের বিষয় জানতে চাইলে বলেন, ‘বিক্রি অনেক কমে গেছে। অন্যান্য বছর রোজার শুরুতে কমলেও ঈদের আগে বাজার ভালো হয়। এবার শুরুতেই অন্যান্য সময়ের চেয়েও খারাপ যাচ্ছে।’ ভালো হওয়ার কোনও লক্ষণ দেখছেন না তিনি। প্রযুক্তি বাজার খারাপ হওয়ার পেছনে দেশে দ্রব্যমূল্যর ঊর্ধ্বগতি একটা কারণ বলে তিনি মনে করেন। ক্রেতারা হাতের টাকা খরচ করতে চাইছে না। জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় তারা আতঙ্কে রয়েছেন। অপরদিকে ডলারের মূল্য বৃদ্ধি, জাহাজ ভাড়া বেড়ে যাওয়া, চিপ সংকট দূর না হওয়া, ইত্যাদি কারণে এমনিতেই দেশে প্রযুক্তি পণ্যের যোগান কম। ফলে আন্তর্জাতিক বাজারের পাশাপাশি দেশেও প্রযুক্তি পণ্যের দাম বেড়েছে। আপাতত সেই দাম কমারও কোনও লক্ষণ নেই বলে জানান।
গত মঙ্গলবার (১২ এপ্রিল) রাতে মিরপুর এক নম্বরের মার্কেটগুলো ঘুরে দেখা যায়, মোবাইল শপগুলোতে উছলে পড়ছে আলো। নানান কায়দায় সাজানো একটি ব্র্যান্ডের নানা মডেলের মোবাইল ফোন। কিন্তু ক্রেতা নেই। মিরপুর এক নম্বরের সালেমউদ্দিন ভবনের নিচতলায় অপো মোবাইল ব্র্যান্ডের শোরুমে ঢুকতেই দেখা গেলো— বিক্রয়কর্মীরা অলস সময় কাটাচ্ছেন। মোবাইলে গেম খেলছেন। এই প্রতিবেদককে দেখে একজন নারী বিক্রয়কর্মী জানতে চান, ‘কেমন মোবাইল পছন্দ’। পরিচয় দিতেই জানালেন, বিক্রির অবস্থা খুব খারাপ। কাস্টমারই নেই। তাদের নতুন একটি মডেল (এফ২১ প্রো) নিয়ে কিছুটা আগ্রহ দেখাচ্ছেন ক্রেতারা। দেখে-শুনে চলে যাচ্ছেন। দুই-একজন প্রি-বুকিংয়েরে বিষয়ে আগ্রহ দেখালেও ওই পর্যন্তই।