ওজনে কম, অতিরিক্ত দাম বন্ধ করুন

56

নাগরিক সমস্যা চিহ্নিতকরণ এবং তা থেকে পরিত্রাণের লক্ষ্যে কর্মপন্থা নির্ধারণ ও জনদুর্ভোগ লাঘবে ‘জনতার ঐক্য চাই’ শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনের নেতৃত্বে নগরীতে পঁচা, বাসী ও ভেজাল পণ্য উৎপাদন, বিক্রয় এবং পরিবেশন থেকে ব্যবসায়ীদের বিরত রাখার লক্ষ্যে নাগরিক পদযাত্রার চতুর্থ দিন গতকাল মঙ্গলবার বিকালে বহদ্দারহাট বাজার থেকে শুরু হয়।
এ সময় বহদ্দারহাট বাজারের ব্যবসায়ীদের উদ্দেশে সুজন বলেন, অধিক মুনাফাখোরীর মনোভাব নিয়ে খাদ্যকে আকর্ষণীয় করার জন্য এমাইলাম, ইউরিয়া, ফরমালিন, কেলসিয়াম কার্বাইডসহ বিভিন্ন ধরনের ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার করা হচ্ছে। যা মানব দেহের জন্য ভীষণ ক্ষতিকারক। এর পাশাপাশি ওজনেও কম দিচ্ছে অসাধু ব্যবসায়ীরা। আবার অহেতুক পণ্যের মূল্যবৃদ্ধি করে ক্রেতা সাধারণের কাছ থেকে অতিরিক্ত মূল্য আদায় করা হচ্ছে। এগুলো কোন সুস্থ মানুষের কাজ নয়। একজন সুস্থ মানসিকতার মানুষ কখনোই এ ধরনের অপরাধ করতে পারে না। এটি এক প্রকার প্রতরণা এবং ধোকাবাজি। ইসলামে এ ধরনের কাজ চরমভাবে নিন্দিত।
তিনি বলেন, যারা খাদ্যে ভেজাল দেন, তাদের উপার্জিত অর্থ অবৈধ। তাদের ইবাদত কবুল হবে না। কারণ মানুষের ইবাদত কবুল হওয়ার পূর্বশর্ত হল হালাল রুজি। অথচ ইবাদত বন্দেগীর পবিত্র রমজান মাসে এ ধরনের অপরাধ করছে অসাধু ব্যবসায়ীরা।
তিনি বিপুল সংখ্যক ক্রেতা ও নাগরিক উদ্যোগের নেতৃবৃন্দকে সাথে নিয়ে বহদ্দারহাট বাজার ঘুরে দেখেন ও ক্রেতা সাধারণের কাছ থেকে বিভিন্ন পণ্যে ভেজাল এবং ওজনে কম দেওয়ার অভিযোগ পান। অভিযোগের সত্যতা যাচাইয়ে বিভিন্ন দোকানে বেনামী নিম্নমানের তেল বিক্রির অভিযোগের সত্যতা পান।
তিনি ব্যবসায়ীদের ওজনে কম, ভেজালে বেশি ও অতিরিক্ত দাম নেওয়া থেকে বিরত থেকে সৎভাবে ব্যবসা পরিচালনার আহবান জানান। তিনি বিএসটিআই এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণকে বহদ্দারহাট বাজারে ভেজাল বিরোধী অভিযান পরিচালনার অনুরোধ জানান।
এ সময় উপস্থিত ছিলেন রাজনীতিবিদ হাজী মো. ইলিয়াছ, কামাল মেম্বার, সংগঠনের সদস্য সচিব হাজী হোসেন কোম্পানী, আব্দুর রহমান মিয়া, নিজাম উদ্দিন, আব্দুর রউফ, সাইদুর রহমান চৌধুরী, মোরশেদ আলম, মো. শাহজাহান, সাইফুল্লাহ আনছারী, জাহাঙ্গীর আলম, স্বরূপ দত্ত রাজু, রকিবুল আলম সাজ্জী, মো. ওয়াসিম, মোজাম্মেল হক সুমন, শিশির কান্তি বল, শেখ সরওয়ার্দী এলিন, নগর ছাত্রলীগ সভাপতি এম ইমরান আহমেদ ইমু, আব্দুল জাহেদ মনি, আরাফাত রুবেল, কপিল কর, ফরহানুল হক রাকিব, ইরফানুল আলম, আব্দুর রহিম আকাশ, শহীদুল আলম শহিদ, আশীষ সরকার নয়ন, মো. তাহসিন, হেলাল হাফিজ, রাসেল খান মেনন, মো. মাসুক প্রমূখ। বিজ্ঞপ্তি