উখিয়ায় সন্ত্রাসীদের গুলিতে রোহিঙ্গা মাঝি নিহত

17

কক্সবাজার প্রতিনিধি

গত বৃহস্পতিবার গোলাগুলিতে ৪ রোহিঙ্গা সন্ত্রাসী আহত হওয়ার ৪ দিনের মাথায় এবার গুলি করে মোহাম্মদ হোসেন ওরফে শফিক (৩০) নামের এক রোহিঙ্গা মাঝিকে (নেতা) হত্যা করা হয়েছে। কক্সবাজারের উখিয়ার বালুখালী আশ্রয়শিবিরের (ক্যাম্প-৮ পশ্চিম) বি-১৬ ব্লকের ডিআরসি পুষ্টিখানা অফিসের সামনে গতকাল সোমবার সকাল ১০ টার দিকে এ ঘটনা ঘটে।
রোহিঙ্গাদের অভিযোগ, মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসার) ১০-১২ জনের একটি একদল তাঁকে গুলি করে হত্যা করেছে। এ সময় চারটি গুলি করা হয়।
নিহত মোহাম্মদ হোসেন ক্যাম্প-৮ এর পশ্চিম অংশের বি ব্লকের প্রধান নেতা ছিলেন। তিনি ওই আশ্রয়শিবিরের বি-৩২ ব্লকের মোহাম্মদ সিদ্দিকের ছেলে।
আশ্রয়শিবিরের নিরাপত্তার দায়িত্বে থাকা ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) মুখপাত্র ও সহকারী পুলিশ সুপার (অপারেশন ও মিডিয়া) মো. ফারুক আহমেদ বলেন, আজ (সোমবার) সকাল ১০ টার দিকে আশ্রয়শিবিরের একটি মাদ্রাসার বার্ষিক অনুষ্ঠান শেষে বাড়ি ফেরার পথে আরসা নামধারী কয়েকজন রোহিঙ্গা সন্ত্রাসী মোহাম্মদ হোসেনকে লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। এতে তিনি গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। তার বুকে ও গলায় গুলি লাগে। গুরুতর আহত অবস্থায় মোহাম্মদ হোসেনকে উদ্ধার করে আশ্রয়শিবিরের ব্র্যাক হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
পুলিশ ও রোহিঙ্গাদের সূত্রে জানা যায়, এর আগে গত বৃহস্পতিবার বিকেলে আরসা সন্ত্রাসীদের হামলায় একই আশ্রয়শিবিরের আরও চার রোহিঙ্গা গুলিবিদ্ধ হয়েছে। আশ্রয়শিবিরের বি-৬৪ ব্লকের খালপাড় এলাকায় গোলাগুলির ঘটনা ঘটে। গুলিবিদ্ধ চার রোহিঙ্গা (ক্যাম্প-৮ (পশ্চিম) বি-৩৫ বøকের বাসিন্দা মোহাম্মদ সালাম (৩২), বি-৫৪ ব্লকের বাসিন্দা মো. শফি (৬৩), বি-৫০ ব্লকের বাসিন্দা মো. শরীফ (৫৫) ও বি-৫৫ ব্লকের বাসিন্দা মো. নাসের (১২)। বর্তমানে তারা কক্সবাজার সদর ও উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।
রোহিঙ্গা প্রতিরোধ ও প্রত্যাবাসন সংগ্রাম কমিটির মহাসচিব এবং উখিয়ার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী বলেন, ক্যাম্পের অভ্যন্তরে এবং বাইরে ১৫ টির বেশি রোহিঙ্গাদের সশস্ত্র গোষ্ঠী সক্রিয় রয়েছে। আশ্রয়শিবিরে আধিপত্য বিস্তার, মিয়ানমার থেকে আনা মাদকের (ইয়াবা ও আইস) ব্যবসা নিয়ন্ত্রণ, মুক্তিপণ আদায়ের জন্য লোকজনকে অপহরণ, লোকজনের ঘরবাড়ি, দোকানপাটে ডাকাতিসহ নানা অপরাধে জড়িয়েছে সন্ত্রাসীরা। সন্ত্রাসীদের ধরতে যৌথ অভিযান পরিচালনা জরুরি।
পুলিশ ও এপিবিএন সূত্রে জানা যায়, রোহিঙ্গা সন্ত্রাসীদের ধরতে আশ্রয়শিবিরে অভিযান চলছে। ৯ ডিসেম্বর উখিয়ার বালুখালী আশ্রয়শিবিরে এপিবিএনের সঙ্গে গোলাগুলিতে আরসার দুই সন্ত্রাসী নিহত হয়েছে। গত চার মাসে আশ্রয়শিবিরে একাধিক রোহিঙ্গা সন্ত্রাসী বাহিনীর মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় অন্তত ১৫ রোহিঙ্গা নিহত হয়েছে। এর মধ্যে পাঁচজন আরসা সদস্য, সাতজন রোহিঙ্গা নেতা (মাঝি)। অপর তিনজন সাধারণ রোহিঙ্গা।