উখিয়ার পশুরহাটে সাড়া ফেলেছে ‘কালা মানিক’

88

কালা মানিক। এটি একটি গৃহপালিত গরুর নাম। অনেক আদর করে নাম রাখা হয় কালা মানিক। কিন্তু ডাকতেন কালা সোনা। এই কালা মানিককে যিনি ৮ মাস ধরে অতি যত্ন করে লালন-পালন করেছেন তার নাম আব্দুল হক মিস্ত্রি (৪৫)।
বাড়ি উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নের কামারিয়ার বিল এলাকায়। কোরবানির হাটে সাড়া ফেলে এই কালা মানিক। দাম হাঁকানো হয়েছে ২ লাখ ৮০ হাজার টাকা। ২ লাখ ৩০ হাজার টাকা পর্যন্ত দর উঠেছে বলে জানান আবদুল হক।
গতকাল মঙ্গলবার উখিয়ার একমাত্র বড় পশুর হাট বাজার ঘুরে দেখা যায়, এই বিশাল হাটবাজারে অন্তত ১৫ থেকে ২০ হাজার গরু এনেছেন ঘরোয়া লোকজন ও ব্যবসায়ীরা। এরমধ্যে গৃহপালিত গরুর সংখ্যা সবচেয়ে বেশি। তবে কালা মানিকের নাম ছড়িয়ে পড়ছে পুরো বাজারে। তাই তাকে অন্যদের চেয়ে আলাদা করে বাজারে রাখা হয়েছে। কালা মানিককে দেখতে উপচে পড়া মানুষের ভীড় জমেছে বাজারে।
কালা মানিক গরুর মালিক আবদুল হক মিস্ত্রি জানায়, ৮ মাস পূর্বে সে তাকে টেকনাফ শাহপরীর দ্বীপের এক ব্যবসায়ীর নিকট থেকে ক্রয় করেছিল গরুটি। তখন অনেক ছোট ছিল। অনেক কষ্ট করে তাকে লালন-পালন করে বড় করা হয়েছে। তার সন্তানদের মতোই আদর করতেন কালা মানিককে। তবে কোরবানির হাটবাজারে কালা মানিককে বিক্রি করার কথা ছিল বলেও জানান তিনি।