আয়ারল্যান্ডের দিনে হতাশায় বাংলাদেশ

6

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

লড়াই, ধৈর্য, সংযম- পিটার মুরের জায়গায় লরকান টাকার এলেন, হ্যারি টেক্টর আউট হওয়ার পর ম্যাকব্রাইন; তাদের তাড়নায় ঘাটতি ছিল না এতটুকুও। সত্যিকারের টেস্ট ম্যাচ ব্যাটিং করে লড়লেন তারা বুক চিতিয়ে। জাতীয় দলের হয়ে সত্তরের বেশি ম্যাচ খেলা টাকার সেঞ্চুরির দেখা পেলেন অবশেষে। কোথায়? তার টেস্ট ম্যাচ অভিষেকে। হাফ সেঞ্চুরি ছুঁলেন ম্যাকব্রাইন বা হ্যারি টেক্টরও। তাদের পরিসংখ্যান ছাপিয়ে থাকলো চার বছর ধরে প্রথম শ্রেণির ম্যাচ না খেলা দলটার দেওয়া টেস্ট ম্যাচ শিক্ষা। বাংলাদেশের বোলাররা চার উইকেট নিতে পেরেছেন বটে, তবে তাদের জন্য দিনভর ছিল শুধুই হতাশা।
মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে তৃতীয় দিনশেষে আইরিশরা এগিয়ে ১৩১ রানে। প্রথম ইনিংসে ২১৪ রানে অলআউট হয়েছিল সফরকারীরা, বাংলাদেশ করেছিল ৩৬৯ রান। দ্বিতীয় দিনের শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে ১৩ রানে ৪ উইকেট হারিয়ে বসে আয়ারল্যান্ড। এরপর থেকে আইরিশদের ইনিংস এগিয়ে নিচ্ছিলেন পিটার মুর ও হ্যারি টেক্টর। দ্বিতীয় দিনে কোনো বিপদ ছাড়াই শেষ করেন তারা। এ দুজন তৃতীয় দিনের সকালটাও সামলেছেন দারুণভাবে। দুজনের জুটিতে রান কম এলেও আশা বাড়ছিল আয়ারল্যান্ডের। কিন্তু শরিফুল ইসলামের বলে ধৈর্যহারা হন পিটার মুর। এই পেসারের অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালাতে গিয়ে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেন তিনি। ৩ চারে ৭৮ বল খেলে ১৬ রান করে সাজঘরে ফেরত যান মুর। ভাঙে টেক্টরের সঙ্গে তার ১৫৪ বলে ৩৮ রানের জুটি।
জুটি ভাঙলেও পথ হারায়নি আয়ারল্যান্ড। টেক্টরের সঙ্গী হয়ে দারুণ খেলছেন লরকান টাকারও। তিনি হচ্ছেন কিছুটা আক্রমণাত্মক হয়েও। এবাদত হোসেনের ‘শর্ট বলের’ ফাঁদ তিনি পুল করে সামলেছেন। ৪ চারে ৪৩ বলে ২৪ রান টাকার ও ৫ চার ও ১ ছক্কায় ১৩২ বলে ৪৩ রান করে টেক্টর অপরাজিত থেকে লাঞ্চে গিয়েছিলেন।
বিরতির পর এসে টেক্টরকে আউট করেন তাইজুল ইসলাম। তার ফুল লেংথের বলে সুইপ করতে গেলে তা প্যাডে আঘাত হানে টেক্টরের। রিভিউ নিয়েও এলবিডব্লিউ থেকে বাঁচতে পারেননি আইরিশ ব্যাটার। ৭ চার ও ১ ছক্কায় ১৫৯ বলে ৫৬ রান করে আউট হন তিনি। চা বিরতি থেকে ফিরে সেঞ্চুরির দেখা পান টাকার। আইরিশদের কেবল দ্বিতীয় ব্যাটার হিসেবে টেস্টে এই কীর্তি গড়েন তিনি। সেঞ্চুরির পর এবাদত হোসেনের অফ স্টাম্পের অনেক বাইরের বলে ব্যাট চালাতে গিয়ে কাভারে শরিফুল ইসলামের হাতে ক্যাচ দেন তিনি। ১৪ চার ও ১ ছক্কায় এর আগে ১৬২ বলে ১০৮ রান করেন তিনি।
তার বিদায়ের পরও দলকে টেনে নিয়েছেন ম্যাকব্রাইন। হাফ সেঞ্চুরি পেরিয়েও অপরাজিত আছেন তিনি, আইরিশদের আট নম্বর ব্যাটার ৮ চার ও ১ ছক্কায় ১৪৪ বলে করেছেন ৭১ রান। তাকে মাঝে কিছুক্ষণ সঙ্গ দিয়েছিলেন মার্ক অ্যাডায়ার। ৪৯ বলে ১৩ রান করে তিনি ফিরলে তার জায়গা নিয়েছেন গ্রাহাম হিউম। ২৩ বলে ৯ রান করে ম্যাকব্রাইনের সঙ্গে চতুর্থ দিন শুরু করবেন তিনি।