আহমদ উল্লাহ্ (ক.) মাইজভান্ডারীর ওরশ আজ

51

ফটিকছড়ি প্রতিনিধি

এশিয়া উপমহাদেশের প্রখ্যাত অলীয়ে কামেল আধ্যাত্মিক সাধক, মাইজভান্ডার দরবার শরীফের প্রতিষ্ঠাতা গাউছুল আজম হযরত শাহছুফী মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ্ (ক.) মাইজভান্ডারীর ১১৭তম বার্ষিক ওরশের প্রধান দিবস (১০ মাঘ) আজ মঙ্গলবার। এই উপলক্ষে ফটিকছড়ির মাইজভান্ডার দরবার শরীফে মহাসমারোহে অনুষ্ঠিত হচ্ছে ওরশ শরীফ।
গতকাল সোমবার সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, মাইজভান্ডার এলাকা সর্ববৃহৎ মিলনমেলায় পরিণত হয়েছে। ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষে দেশ বিদেশের লক্ষ লক্ষ আশেক ভক্ত এই মহান দিবস উপলক্ষে মাইজভান্ডার দরবার শরীফে সমবেত হয়েছেন। তাদের প্রেম ও ভক্তিপূর্ণ অর্ঘ্যদান করছেন। বহু আশেক ভক্ত গরু, মহিষ, গয়াল, ছাগল, মুরগীসহ যার যার সামর্থ্য অনুযায়ী হাদিয়া নজরানা নিয়ে জিকির ও জুলুশ সহকারে দরবারে হাজির হয়েছেন। মাইজভান্ডার দরবার শরীফসহ তৎসংলগ্ন এলাকা লোকে লোকারণ্য হয়ে গেছে গতকালই। পথের পাশে বসেছে বাঙালি কৃষ্টির অবিচ্ছেদ্য অংশ ঐতিহ্যবাহী মাঘের মেলা। এ মেলাকে ঘিরে যেন শান্তিময় সাম্যবাদী বাঙালি জাতির সামাজিক, সাংস্কৃতিক ও আধ্যাত্মিক চেতনার এক অভ‚তপূর্ব মহাসম্মিলন ঘটেছে। আলোকসজ্জা করা হয়েছে হযরত আহমদ উল্লাহ (ক.) রওজাসহ অন্যান্য রওজা এবং মঞ্জিলগুলোতে।
ওরশে আগত আশেক, ভক্ত, মুরিদান, জায়েরীনদের সার্বিক নিরাপত্তা ও আইন শৃঙ্খলা রক্ষার জন্য ১ জন ম্যাজিস্ট্রেটের পাশাপাশি ফটিকছড়ি উপজেলা প্রশাসন, র‌্যাব, পুলিশ, আনসার, স্ব স্ব মঞ্জিলের স্বেচ্ছাসেবকেরা দায়িত্ব পালন করছেন। এছাড়া ওরশ শরীফে ক্লোজ-সার্কিট ক্যামেরা ও ভিডিও চিত্র ধারণের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারী করা হচ্ছে।