আজ থেকে ৩ দিনব্যাপী শিব চতুর্দশী মেলা শুরু

31

জাহেদুল আনোয়ার চৌধুরী, সীতাকুন্ড

দক্ষিণ এশিয়ার সনাতনী হিন্দুধর্মাবলম্বী পুণ্যার্থীদের দ্বিতীয় বৃহত্তম তীর্থস্থান খ্যাত চট্টগ্রামের সীতাকুন্ডের চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় শম্ভুুনাথ মন্দির ও চন্দ্রনাথ শিবলিঙ্গ মন্দিরসহ বেশ কিছু মঠ, মন্দির নিয়ে প্রতি বছরের ন্যায় এবারও ১৭ ফেব্রুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি তিনদিন ব্যাপি শিব চতুদর্শী মেলা শুরু হবে। তবে পঞ্জিকামতে, মেলার মূল তিথি শুরু হবে শনিবার ৬টা ৩৬ মিনিট হয়ে শেষ হবে রবিবার বিকাল ৪টা ৮ মিনিটে। তবে এই মেলা এক মাসব্যাপি চলবে।
শিব চতুর্দশী মেলা উপলক্ষে সীতাকুন্ড রেল স্টেশনে ঢাকা থেকে চট্টগ্রামগামি এবং চট্টগ্রাম থেকে ঢাকাগামি প্রতিটি ট্রেন ২-৫ মিনিট যাত্রা বিরতি করবে। প্রতিবছর মেলা আসলে স্নাইন কমিটি ও মেলা কমিটির সকল নেতৃবৃন্দ ও সংশ্লিষ্টদের প্রস্তুতি চোখে পড়ার মত থাকলেও এবার মেলা শুরু হওয়ার দিন ঘনিয়ে মেলা শুরুর দিন হলেও সংশ্লিষ্ট লোকদের কার্যবিধি চোখে পড়ছে না। এক কথায় নানা অব্যবস্থাপনায় শুরু হচ্ছে শত শত বছরের ঐতিহ্য এই শিব চতুর্দশী মেলা।
প্রতিবার এই শিব চতুর্দশী মেলা উদ্বোধন করে থাকে চট্টগ্রাম নগরীর মেয়র যিনি থাকেন পদাধিকার বলে। কিন্তু দীর্ঘ বছর পর এবার মেলায় উদ্বোধন ছাড়াই শুরু হবে।
এসব বিষয়ে জানতে চাইলে শিব চতুদর্শী ঘিরে স্নান কমিটির সাধারণ সম্পাদক এড. চন্দন দাশ বলেন, প্রতিবারের ন্যায় যথারীতি আগামীকাল মেলা শুরু হবে। কিন্তু এবারের মেলায় কোন উদ্বোধন পর্ব থাকছে না, থাকছে না বিশ্ব বৈদিক সম্মেলন। তবে মেলাকে ঘিরে তীর্থ যাত্রীদের মন্দিরে মন্দিরে পূজা, অর্পণসহ নানাবিধ কাজ সুন্দরভাবে করতে আমরা যাবতীয় প্রস্ততি নিয়েছি। তীর্থ যাত্রীদের সুবিধার্থে মন্দিরে মন্দিরে প্রায় ৫ শতাধিক স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবেন।
মেলার বিভিন্ন অব্যবস্থাপনা সম্পর্কে জানতে চাইলে কমিটির সাধারণ সম্পাদক বাবুল শর্মা বলেন, আমরা নতুন কমিটি গঠন করেছি, কিছু ভুলত্টিু থাকবে। তবে শতভাগ চেষ্টা করছি, মেলায় আগত পুণ্যার্থীদের সঠিকভাবে পূজা, পার্বন শেষ করে সুস্থতার সহিত বাড়িতে ফিরতে পারে।
সীতাকুন্ড মডেল থানার ওসি তোফায়েল আহমেদ বলেন, আমি শুনেছি ও জেনেছি এই মেলায় অনেক সনাতনীরা সমবেত হয়। দেশের সর্ববৃহৎ এই মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করা আমাদের একটি বড় চ্যালেঞ্জ। চট্টগ্রাম জেলা পুলিশের ৫৫০জন সদস্যসহ আনসার, র‌্যাবসহ সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার নজরধারী থাকবে। মেলায় কেউ কোন অরাজকতা করতে চাইলে আমরা কঠোর হাতে দমন করবো। সার্বিক দিক মনিটরিং করবে বিভিন্ন স্থানে সিসি টিভি ক্যামেরার মাধ্যমে। কোন রকম অপ্রীতিকর বিষয় এড়াতে আমরা সর্বদা সচেষ্ট থাকবো।