আগামী সপ্তাহে রাশিয়ার জ্বালানি তেল বিষয়ে প্রতিবেদন

10

নিজস্ব প্রতিবেদক

রাশিয়া থেকে আনা ৫০ লিটার অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পরীক্ষা সম্পন্ন করেছে ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল)। গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানান ইআরএল’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোহাম্মদ লোকমান।
এখনো প্রতিবেদন তৈরি না হওয়ায় তেলের নমুনার ব্যাপারে জানা যায়নি। তবে প্রতিবেদন তৈরি করতে ইআরএল’র মহাব্যবস্থাপক (অপারেশান এন্ড প্ল্যানিং) রায়হান আহম্মদকে প্রধান করে ৫ সদস্যের কমিটি করেছে সংস্থাটি। আগামী রবিবারের দিকে এ নিয়ে বৈঠক অনুষ্ঠিত হবে।
ইস্টার্ন রিফাইনারির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লোকমান জানান, রাশিয়া থেকে আনা অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পরীক্ষা কার্যক্রম শেষ হয়েছে। তবে এখনও প্রতিবেদন তৈরি করা হয়নি। এজন্য ইস্টার্ন রিফাইনারী লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশান এন্ড প্ল্যানিং) রায়হান আহম্মদকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তারা আগামী রবিবারের দিকে প্রতিবেদন তৈরি করে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের কাছে পাঠাবো। তারা প্রতিবেদনটি মন্ত্রণালয়ে পাঠাবেন। তারপর এ ব্যাপারে মন্ত্রণালয় সিদ্ধান্ত গ্রহণ করবে।
এদিকে গত বৃহস্পতিবার রাশিয়ার রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল সরবরাহকারী প্রতিষ্ঠান জারুবেঝজনেফ জেএসসির বাংলাদেশি এজেন্ট ন্যাশনাল ইলেকট্রিক বিডি লিমিটেডের প্রতিনিধিরা নমুনার চালানটি ইস্টার্ন রিফাইনারির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লোকমানের কাছে হস্তান্তর করেন। এসময় ন্যাশনাল ইলেকট্রিক বিডি লিমিটেডের উপদেষ্টা এয়ার কমোডর (অব.) সিদ্দিকীসহ আরও একজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।
এর আগে রাশিয়ার সরবরাহকারী প্রতিষ্ঠান জারুবেঝজনেফ জেএসসি তাদের অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা হিসেবে ৫০ লিটার তেল ঢাকায় পাঠায়। গত ২৪ আগস্ট এসব অপরিশোধিত তেলের নমুনা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে।
বর্তমানে ইস্টার্ন রিফাইনারি লিমিটেড সৌদি আরব ও আরব আমিরাত থেকে আনা অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) শোধন করে ডিজেল, পেট্রোল, অকটেনসহ বিভিন্ন রকম জ্বালানি তেল উৎপাদন করে। তাদের বছরে ১৫ লাখ টন তেল শোধনের সক্ষমতা আছে। এ থেকে বছরে ৬ লাখ টন ডিজেল পাওয়া যায়। আর দেশে ডিজেলের চাহিদা বছরে ৪৬ লাখ টনের মতো। মোট জ্বালানি চাহিদার প্রায় ৭৫ শতাংশই ডিজেল। তাই কম দামে ডিজেল কেনায় আগ্রহ আছে সরকারের।
উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ছে। এমন পরিস্থিতিতে ভারত, চীনসহ কোনো কোনো দেশ রাশিয়া থেকে কম দামে জ্বালানি তেল কেনা শুরু করে। গত মে মাসে বাংলাদেশকেও অপরিশোধিত জ্বালানি তেল কেনার প্রস্তাব দেয় রাশিয়া। তবে বাংলাদেশের আগ্রহ পরিশোধিত জ্বালানি তেল নিয়ে, যা সরবরাহে সম্প্রতি একটি প্রস্তাব দিয়েছে রাশিয়া।