অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের সেমিতে ব্রাজিলের মেয়েরা

25

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

মেয়েদের অনূর্ধ্ব-২০ ফুটবল টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল পর্বের ম্যাচে কলম্বিয়াকে ১-০ গোল ব্যবধানে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে ব্রাজিল। পেনাল্টি কিক থেকে ম্যাচে জয় নির্ধারণী একমাত্র গোলটি করেন দলের তারকা ফুটবলার তারসিয়ানে লিমা। জাপান ও ফ্রান্সের মধ্যকার জয়ী দলের বিপক্ষে ফাইনালে উঠার লড়াইয়ে নামবে ব্রাজিলের মেয়েরা।
কোস্টারিকার সান জোসেতে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই দাপুটে ফুটবল খেলতে থাকে নেইমারের দেশটির অনূর্ধ্ব-২০ নারী ফুটবল দল। পুরো ম্যাচে বল দখল ও আক্রমণেও কলম্বিয়ার মেয়েদের পাত্তাই দেয়নি শিরোপা প্রত্যাশী ফুটবল দলটি।
একের পর এক আক্রমণের পর ম্যাচের ২৬তম মিনিটে কাঙ্ক্ষিত একমাত্র গোলের দেখা পায় ব্রাজিল। স্পট কিক থেকে তার ঠান্ডা মাথার ফিনিশেই দেড় যুগ পর অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হয়েছে তাদের।
এর আগে গ্রুপপর্বের ম্যাচে রানারআপ হয়ে কোয়ার্টার ফাইনারে উঠে ব্রাজিল। গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে গোলশূন্য ড্র করে দলটি। অবশ্য পরের দুই ম্যাচেই পেয়ে যায় কাঙ্ক্ষিত জয়ের দেখা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ ও কোস্টারিকার বিপক্ষে ৫-০ গোল ব্যবধানে জয় পায় ব্রাজিলের মেয়েরা। স্পেনের সমান পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় রানারআপ হয়েছে ব্রাজিল।
এদিকে নিজ ম্যাচ জিতে সেরা চারে নিজেদের জায়গা নিশ্চিত করেছে স্পেন অনূর্ধ্ব-২০ নারী ফুটবল দল। মেক্সিকোর বিপক্ষে খেলতে নেমে ১-০ গোল ব্যবধানে জেতে স্প্যানিশরা। ওই ম্যাচে জয় নির্ধারণী একমাত্র গোলটি করেন গ্যাবারো।