বৃষ্টিতে দুর্ভোগ বেড়েছে রোহিঙ্গাদের

43

গত ৪দিনের টানা বৃষ্টিতে দুর্ভোগ বেড়েছে উখিয়া-টেকনাফের শরণার্থী শিবিরে আশ্রিত রোহিঙ্গাদের। শনিবার থেকে থেকে বুধবার (৩ জুলাই) পর্যন্ত ভারী বৃষ্টিতে শিবিরের অনেক ঝুপড়ি ঘরে পানি ঢুকে পড়েছে। ঝড়ো বাতাসে উড়ে গেছে অনেক ঘরের ছাউনি। বৃষ্টি অব্যাহত থাকায় পাহাড়ের পাদদেশে আশ্রয় নেওয়া হাজারো রোহিঙ্গা নর-নারী ভূমিধসের আশঙ্কায় নির্ঘুম রাত কাটাচ্ছে।
বুধবার সকালে উখিয়ার কুতুপালং, লম্বাশিয়া, মধুরছড়া, ময়নারঘোনা রোহিঙ্গা শিবির ঘুরে দেখা যায়, বন বিভাগের পাহাড় সাফ করে বাঁশ ও পলিথিন দিয়ে তৈরি করা অনেক ঝুপড়ি ঘর বৃষ্টির পানিতে ঝুকির মুখে পড়েছে। এছাড়া টানা বৃষ্টিতে কাদা ও নর্দমার পানিতে চলাচলের পথে দুর্ভোগ নেমে এসেছে। এসময় কয়েকজন রোহিঙ্গার সাথে কথা হলে তারা জানান, শনিবার থেকে শুরু হওয়া ভারী বৃষ্টি ও ঝড়ো বাতাসে উখিয়ার বিভিন্ন শিবিরের শতাধিক পরিবারের ঘরের ছাউনি উড়ে গেছে। পাহাড় ধসের আশঙ্কায় অন্যত্র আশ্রয় খুঁজছেন অনেকে।
লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের পাদদেশে আশ্রয় নেওয়া নুরুচ্ছফা বেগম (৪৫) জানান, অতি বৃষ্টির কারণে ঘরে পানি ঢুকে পড়ায় পরিবারের ৬ সদস্য নিয়ে কয়েকদিন ধরে নির্ঘুম রাত কাটাতে হচ্ছে। পাহাড় ধসের আশঙ্কায় দুশ্চিতায় রয়েছে বলে জানান তিনি। ময়নারঘোনা রোহিঙ্গা ক্যাম্পের মাহামুদুর রহমান (৪০) নামের এক রোহিঙ্গা বলেন, বৃষ্টি হলে না ঘুমিয়ে বসে থাকতে হয়। তাই পরিবার-পরিজন নিয়ে অতি কষ্টে থাকতে হয়।
কুতুপালং ক্যাম্পের রোহিঙ্গা নেতা মোহাম্মদ নুর জানান, ক্যাম্পে তৈরিকৃত ঘরগুলো খুবই দুর্বল। সামান্য বাতাসে নড়াচড়া করতে থাকে। তাই ঝড়ো হাওয়া সৃষ্টি হলে এসব ঘরগুলো নুয়ে পড়ে। যার ফলে ছেলে-মেয়েদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়ে থাকে বলে জানিয়েছেন। উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, যে কোন দুর্যোগে দুর্ঘটনা এড়াতে প্রশাসনের পাশাপাশি এনজিও সংস্থার মধ্যে প্রস্তুতি রয়েছে। আর ঝুঁকিপূর্ণ রোহিঙ্গা বসতি নিরাপদে সরিয়ে নিতে কাজ চলছে।