পেঁয়াজের দাম পাইকারিতে কমলেও খুচরায় লাগামহীন

41

খাতুনগঞ্জে জেলা প্রশাসনের অভিযানের পর পাইকারিতে পেঁয়াজের দাম কমলেও নগরীর বিভিন্ন খুচরা বাজারে দর লাগামহীন। গতকাল বৃহস্পতিবার খাতুনগঞ্জে প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকা থেকে ২৫ টাকা কমে বিক্রি হলেও খুচরা বাজারে ৭৫ থেকে ৮০ টাকায় বিক্রি হয়েছে।
ভোক্তাদের অভিযোগ, বাজারে যথাযথভাবে মনিটরিং হচ্ছে না। এজন্য একশ্রেণির সিন্ডিকেট পেঁয়াজের বাজারকে অস্থিতিশীল করেছে। দ্রুত সময়ের মধ্যে পেঁয়াজের দাম ক্রেতাদের নাগালের মধ্যে আনান জন্য প্রশাসনের হস্তক্ষেপ দাবি তাদের।
এদিকে গতকাল বৃহস্পতিবার খাতুনগঞ্জে পেঁয়াজের বাজার মনিটরিং করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম। এসময় তিনি সাংবাদিকদের জানান, অভিযানের পর পেঁয়াজের মূল্য সহনীয় পর্যায়ে নেমে এসেছে। মানভেদে আজ (বৃহস্পতিবার) বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায় এবং প্রায় সব আড়তে পর্যাপ্ত পেঁয়াজ মজুত রয়েছে।
চট্টগ্রাম জেলা প্রশাসনের পরিচালিত অভিযানের প্রভাব সারাদেশে পড়েছে জানিয়ে তিনি আরও বলেন, কৃত্রিম সংকট তৈরি এবং কিংবা অন্য কোনো উপায়ে যারা পেঁয়াজের বাজারে কারসাজি করেছে তাদের তালিকা হচ্ছে এবং রাষ্ট্রীয় আইন অনুযায়ী তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।
পেঁয়াজের বাজারে অভিযানের আগে-পরে পাইকারি ও খুচরা পর্যায়ে গোয়েন্দা নজরদারী রয়েছে জানিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, পেঁয়াজের ব্যাপারে কারসাজিতে জড়িত কিছু আড়তদার-ব্যবসায়ীদের তথ্য জেলা প্রশাসনের কাছে রয়েছে। বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
তবে বিক্রেতারা জানান, পাইকার ও আড়তদারদের কাছ থেকে বেশি দামে পেঁয়াজে ক্রয় করতে হচ্ছে বলে চড়া মূল্যে বিক্রি করতে তারা বাধ্য হচ্ছে। আর আড়তদারদের দাবি, দামের এমন উর্ধ্বগতিতে হাত নেই তাদের। আমদানিকারকদের সাথে সরকারের বসার আহবানও জানান তারা।
ব্যবসায়ীরা আরো জানান, ক্রেতাদের কাছে যেমন পেঁয়াজের দামটা বেশি মনে হচ্ছে, তেমনি পেঁয়াজের দাম বাড়ার কারণে আমাদেরও লোকসানে পড়তে হচ্ছে। আগে যে পরিমাণ পেঁয়াজ বিক্রি হতো তা এখন নেমে এসেছে অর্ধেকে।
খাতুনগঞ্জ পাইকারি ব্যবসায়ী এমদাদুল হক রায়হান বলেন, গত মঙ্গলবার (১ অক্টোবর) ম্যাজিস্ট্রেট অভিযান চালালে পেঁয়াজের দাম কিছুটা কমাতে বাধ্য হই। আবার পেঁয়াজের দাম বাড়ার কারণে বেচা-বিক্রি কমে গেছে। পেঁয়াজের দাম কমলেই ব্যবসার ক্ষেত্রে ভালো এবং মান অনুসারে বিক্রিও মন্দ হয় না।
পাইকারি বাজারে নিয়মিত অভিযানের ফলে পেঁয়াজের দাম কমলেও খুচরা বাজারে প্রভাব পড়েনি বলে অভিযোগ ভোক্তা সাধারণের।
কদমতলী এলাকার গৃহিণী মরিয়ম আক্তার জানান, টেলিভিশনে দেখছি পেঁয়াজের দাম কমছে, কিন্তু এখনো তো দোকানদাররা (খুচরা) কমালো না। তারা প্রতিকেজি ৮০ টাকা বিক্রি করছে। যেসব পেঁয়াজের চামড়া ওঠে গেছে সেগুলো ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি করছে। অথচ পাইকারি বাজারে চামড়া ওঠে যাওয়া পেঁয়াজগুলো ৩৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে।
খুচরা পেঁয়াজ কিনতে আসা সোহেল রানা বলেন, প্রশাসনের উচিত খুচরা এবং পাইকারি বাজারে দাম নির্দিষ্ট করে দেয়া দরকার। তা না হলে তারা (ব্যবসায়ীরা) ভোক্তাদেরকে ঠকাবে।
দোকানদার জাবের হোসেন বলেন, আমরা প্রতি চালান যে দামে কিনেছি এর চেয়ে বেশি দামে তো বিক্রি করতে হবে। ধরুন, ২৮ সেপ্টেম্বর ৫০ কেজি পেঁয়াজ কিনেছি ৭০ টাকা কেজি দরে। তাহলে আমাদের তো ৭৫ টাকা বিক্রি করতেই হবে। লস দিয়ে তো বিক্রি করতে পারবো না। পরবর্তী চালানে যদি কম টাকা দিয়ে কিনতে পারি তবে আমরাও কম টাকায় বিক্রি করতে পারবো।
নির্দিষ্ট দামের প্রসঙ্গ নিয়ে চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি বলেন, পেঁয়াজে নির্দিষ্ট দাম নির্ধারণ করে দিতে পারছি না। কারণ তিন ধরনের পেঁয়াজের দাম তিন রকম। আবার দুই-একদিনের মধ্যে নতুন আমদানি করা পেঁয়াজ দেশের বাজারে ঢুকবে। তবে অতিরিক্ত মূল্যে যাতে কেউ পেঁয়াজ বিক্রি করতে না পারে সে লক্ষ্যে চট্টগ্রামের সব পাইকারি বাজারে আমাদের মনিটরিং অব্যাহত রয়েছে। অতিরিক্ত দামে বিক্রি করার অভিযোগ পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
প্রসঙ্গত, গত মঙ্গলবার (১ অক্টোবর) সকাল ১১টায় চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলামের নেতৃত্বে ভোগ্যপণ্যের অন্যতম বাজার খাতুনগঞ্জ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা এবং আলী হাসানের নেতৃত্বে রিয়াজউদ্দিন বাজারে অভিযান চালানো হয়। এরপর থেকে কমতে শুরু করে পেঁয়াজের দাম।