পাসপোর্ট ও এনআইডিসহ ৭ রোহিঙ্গা আটক

49

বায়েজিদ ও আকবরশাহ থানা এলাকায় পৃথক অভিযানে নারীসহ সাত রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। এর মধ্যে একজনের কাছ থেকে জাতীয় পরিচয় পত্র ও তিনজনের কাছ থেকে পাসপোর্ট উদ্ধার করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে বায়েজিদের বার্মা কলোনি ও সিডিএ এক নম্বর রোডস্থ মীর সিএনজি ফিলিং স্টেশনের সামনে থেকে তাদের আটক করা হয়।
বায়েজিদ বোস্তামি থানার ওসি আতাউর রহমান খোন্দকার বলেন, চারজন রোহিঙ্গা কক্সবাজারের ক্যাম্পে থাকলেও বার্মা কলোনিতে এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসেছিলেন। আইন অনুযায়ী রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে চলাফেরার কোনো সুযোগ নেই। তাই তাদের আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।
অপরদিকে আকবরশাহ থানা এলাকার সিডিএ এক নম্বর রোডে সন্দেজনক গতিবিধি দেখে তিন যুবককে আটক করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে তিনটি পাসপোর্টও জব্দ করা হয়। তারা নোয়াখালীর ঠিকানা দিয়ে পাসপোর্ট করিয়ে তুরস্কের ভিসা আবেদনের জন্য ঢাকায় যাচ্ছিলেন। আটকৃতরা হলেন মিয়ানমারের মংডু জেলার দুমবাই এলাকার আলী আহমদের ছেলে মো. ইউসুফ (২৩), মো. মুসা (২০) ও মংডু জেলা চালিপাড়া এলাকার মো. জমির হোসেনের ছেলে মো. আজিজ (২১)। তিনজনই উখিয়া থাইংখালী হাকিমপাড়া ক্যাম্পে বসবাস করছিলেন।
আকবরশাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেন, সন্দেহজনকভাবে ঘুরাফেরা করলে তিনজনকে জিজ্ঞাসাবাদ করা হয়। এসময় তাদের কথাবার্তা সন্দেহ হলে থানায় আনা হয়। জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছেন, মিয়ানমানর থেকে বাংলাদেশে এসে দালালের মাধ্যমে নেয়াখালীর ঠিকানা ব্যবহার করে পাসপোর্ট করিয়েছেন। তুরস্ক যাওয়ার জন্য ঢাকায় ভিসা আবেদন করতে রওনা হলে পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন। তাদেরকে আদালতে পাঠানো হয়েছে।