সেরা তথ্যচিত্রের জন্য নাভালনি’র অস্কার জয়

22

পূর্বদেশ ডেস্ক

কারাগারে বন্দি রাশিয়ার ভিন্নমতাবলম্বী আলেক্সি নাভালনির বিষক্রিয়ার পরীক্ষা-নিরীক্ষার প্রতিবেদনের ওপর ভিত্তি করে তৈরি করা চলচ্চিত্র ‘নাভালনি’ সেরা তথ্য চিত্রের জন্য অস্কার জিতেছে। কানাডিয়ান পরিচালক ড্যানিয়েল রোহারের এ চলচ্চিত্রকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একেবারে কট্টর প্রতিপক্ষ নাভালনির রাজনৈতিক উত্থান হিসেবে দেখা হয়। ২০২০ সালে সাইবেরিয়া সফরকালে তার শরীরে বিষাক্ত নার্ভ এজেন্ট ‘নোভিচক’ প্রয়োগ করা হয় এবং পরবর্তীকালে তদন্ত করে এ তথ্য পাওয়া যায়।
পুরস্কার হিসেবে স্বর্ণের মূতি গ্রহণ করার সময় রোহার দর্শকদের উদ্দেশ্যে বলেন, এই পুরস্কারের সাথে সরাসরি সম্পৃক্ত ‘একজন ব্যক্তি আছেন যিনি আজ এখানে আমাদের সাথে উপস্থিত থাকতে পারেননি। আর তিনি হলেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনি। তিনি বর্তমানে নির্জন কারাগারে রয়েছেন। এক্ষেত্রে আমি নিশ্চিত করে বলতে চাই যে, আমরা তার কথাগুলো সঠিকভাবে তুলে এনেছি’। তিনি আরো বলেন, ভ্লাদিমির পুতিন ইউক্রেনে অন্যায়ভাবে আগ্রাসন চালাচ্ছেন।
৪৬ বছর বয়সী নাভালনি তাকে বিষ প্রয়োগের পেছনে হাত থাকায় পুতিনকে দায়ী করেন। তিনি একটি অর্থ আত্মসাতের মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর গত দুই বছর ধরে মস্কোর বাইরে সর্বোচ্চ নিরাপত্তা বেষ্টিত একটি কারাগারে বন্দি রয়েছেন।
ইউলিয়া নাভালনায়া বলেন, ‘আমার স্বামী শুধুমাত্র সত্য কথা বলার জন্য কারাগারে আছেন। আমার স্বামী শুধু গণতন্ত্র রক্ষার জন্য কারাগারে রয়েছেন’।
২০২২ সালের জানুয়ারিতে সানড্যান্স চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হওয়া এ ছবি একটি ‘বাফটা’ জিতেছে। এটি ‘অল দ্যাট ব্রেদস’, ‘অল দ্য বিউটি অ্যান্ড দ্যা বøাডশেড’, ‘ফায়ার অব লাভ’, এবং ‘এ হাউস মেড অব স্পিøন্টার’ সেরা।
এদিকে এক চীনা-আমেরিকান পরিবারের ভিন্ন স্বাদের গল্পের সিনেমা ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ জিতে নিয়েছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কার। কেবল সেরা চলচ্চিত্র নয়, লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার গত রবিবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় গতকাল সোমবার সকাল) এভরিথিং এভরিহোয়্যারের জয়জয়কার দেখেছে।
দুই নির্মাতা ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। অভিনেত্রী মিশেল ইয়ো পেয়েছেন সেরা অভিনেত্রীর অস্কার। সব মিলিয়ে সাতটি অস্কার জমা হয়েছে এভরিথিং এভরিহোয়্যারের ঝুলিতে।
মিশেল ইয়ো প্রথম এশিয়ান-আমেরিকান, যিনি সেরা অভিনেত্রীর অস্কার জিতেছেন। ‘দ্য হোয়েল’ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতার অস্কার পেয়েছেন অভিনেতা ব্রেন্ডন ফ্রেজার। পার্শ্বচরিত্রের দু’টি পুরস্কারই গেছে সেই এভরিথিং এভরিহোয়্যারের দুই কুশলীর হাতে। জেমি লি কার্টিস পেয়েছেন পার্শ্বচরিত্রের সেরা অভিনেত্রীর পুরস্কার। আর কে হুই কোয়ান পেয়েছেন পার্শ্বচরিত্রে সেরা অভিনেতার পুরস্কার।

অস্কারে ‘এভরিথিং এভরিহোয়্যারের’ জয়জয়কার
এবার অস্কারে ১১ বিভাগে মনোনয়ন পাওয়া এই সাই-ফাই কমেডি ড্রামা যে বড় সাফল্য পাবে, তা অনেকটা অনুমিতই ছিল। এর আগের পুরস্কারের আসরগুলোতেও এভরিথিং এভরিহোয়্যার দারুণ সাড়া পেয়েছিল।
অস্কারে সেরা সিনেমার লড়াইয়ে আরও ছিল অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট, অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার, দ্য বানশিজ অব ইনিশেরিন, এলভিস, দ্য ফেবলম্যানস, টার, টপ গান: ম্যাভেরিক, ট্রায়াঙ্গল অব স্যাডনেস ও উইমেন টকিং। সবাইকে টপকে গেছে এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ানস।
অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট সেরা আন্তর্জাতিক চলচ্চিত্রসহ চারটি বিভাগে অস্কার পেয়েছে। আর দ্য হোয়েল পেয়েছে দুটি অস্কার, যার একটি হল সেরা অভিনেতার পুরস্কার।

কোন বিভাগে কে জয়ী
সেরা চলচ্চিত্র ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ানস’, সেরা অভিনেত্রী মিশেল ইয়ো (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ানস), সেরা অভিনেতা ব্রেনডান ফ্রেজার (দ্য হোয়েল), পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রী জেমি লি কার্টিস (এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস), পার্শ্বচরিত্রে সেরা অভিনেতা কে হুই কোয়ান (এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস), সেরা পরিচালক ড্যানিয়েল শাইনার্ট ও ড্যানিয়েল কোয়ান (এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস), সেরা মৌলিক চিত্রনাট্য এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস, সেরা রূপান্তরিত চিত্রনাট্য উইমেন টকিং, সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম গিয়েলমো ডাল টোরস পিনোকিও, সেরা প্রামাণ্যচিত্র নাভালনি, সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (জার্মানি), সেরা মৌলিক গান ‘নাটু নাটু (আরআরআর)’, সেরা মৌলিক ‘সুর অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, সেরা সিনেমাটোগ্রাফি ‘অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম ‘অ্যান আইরিশ গুডবাই’, সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম ‘দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স, সেরা তথ্যচিত্র (স্বল্প দৈর্ঘ্য) ‘দ্য এলিফ্যান্ট হুইসপারারস’, সেরা ভিজ্যুয়াল ইফেক্ট ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’, সেরা সম্পাদনা ‘এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস’, সেরা কস্টিউম ডিজাইন ‘বø্যাক প্যানথার : ওয়াকান্ডা ফরএভার’, সেরা শব্দ ধারণ ‘টপ গান: ম্যাভেরিক’, সেরা প্রোডাকশন ডিজাইন ‘অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, সেরা মেকআপ ও হেয়ারস্টাইল ‘দ্য হোয়েল’। খবর বিডিনিউজের