সেনাবাহিনী ও বিজিবি’র মানবিক সহায়তা প্রদান

23

খাগড়াছড়ি ও কাপ্তাই প্রতিনিধি

পার্বত্য জেলা খাগড়াছড়িতে স্থিতিশীলতা, শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারা বজায় রাখতে সেনাবাহিনীর গুইমারা রিজিয়ন নিয়মিতভাবে বিভিন্ন ধরনের জনকল্যাণমূলক কর্মসূচি পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় গত ৬ সেপ্টেম্বর শহীদ লে. মুশফিক উচ্চ বিদ্যালয় মাঠে রিজিয়নের দায়িত্বপূর্ণ এলাকার সুবিধা বঞ্চিত মানুষের মাঝে মানবিক সহায়তা হিসেবে ২শ জনের মাঝে শাড়ি-লুঙ্গি বিতরণ, ছাত্র-ছাত্রীদের আর্থিক সহায়তা প্রদান, ঘর নির্মাণের জন্য ঢেউটিন প্রদান, বেকারত্ব দূরীকরণে স্বনির্ভরতার জন্য নারী উদ্যোগক্তাদের মাঝে সেলাই মেশিন বিতরন, বিদ্যুৎ বিহীন পরিবারের মাঝে সৌর বিদ্যুৎ বিতরণসহ সুবিধা বঞ্চিত মানুষের মাঝে মানবিক সহায়তা হিসেবে নগদ ৬৪ হাজার টাকা প্রদান করেন প্রধান অতিথি ২৪ আর্টিলারি ব্রিগেড এবং গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. কামাল মামুন। এসময় বলেন, পাহাড়ে স্থিতিশীলতা ও শান্তি শৃঙ্খলা বজায় রাখতে গুইমারা রিজিয়ন নিয়মিতভাবে বিভিন্ন ধরনের জনকল্যাণমূলক কর্মসূচি পরিচালনা করে আসছে। এ ধারা অব্যাহত থাকবে। এসময় গুইমারা রিজিয়নের বিএম মেজর আহসানুজ্জামান, জি-থ্রি ক্যাপ্টেন ইমরান সহ সামরিক পদস্থ কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
অন্যদিকে কাপ্তাই ব্যাটালিয়নের (৪১ বিজিবি) অধিনায়ক ও ওয়াগ্গাছড়া জোন কমান্ডার লে. কর্ণেল সাব্বির আহমেদ, এএসসি’র স¤প্রীতি ও উন্নয়ন প্রকল্পের আওতায় স্বনির্ভরতা অর্জনের লক্ষে কাপ্তাই উপজেলার স্থানীয় তিনটি দুস্থ পরিবারের মাঝে ১টি মুদি দোকান, ১টি চায়ের দোকান এবং ১টি টেইলার্স শপের জন্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও আসবাবপত্র প্রদান করা হয় গত ৫ সেপ্টেম্বর। এছাড়া ১টি পরিবারকে সবজি ভ্যান এবং অপর পরিবারকে ২টি ছাগল প্রদান করা হয়েছে।
ওইদিন কাপ্তাইয়ের ওয়াগ্গাছড়াস্থ ৪১ বিজিবি সদর দপ্তরে ব্যাটালিয়নের জোন অধিনায়ক লে. কর্ণেল সাব্বির হোসেন উপস্থিত থেকে এই বিতরণ কার্যক্রম সম্পন্ন করেন। এসময় জোন অধিনায়ক ওয়াগ্গাছড়া জোনে নিয়মিত ত্রাণ বিতরণ ও উন্নয়ন কর্মকান্ড পরিচালনার পাশাপাশি অধিবাসীদের আত্ম-নির্ভরশীল হবার জন্য উৎসাহ দেওয়ার পাশাপাশি তাদের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। অধিনায়কের আশ্বাস ও উৎসাহে বেশ কিছু দুস্থ পরিবার সাহায্যের আবেদন করলে তাদের আবেদন সরেজমিনে যাচাই করে ওই পাঁচটি পরিবারকে স্বনিভর্রতা সহযোগিতা প্রদান করা হয়। তিনি আশা করেন এই পরিবারগুলো খুবই দ্রæত দারিদ্রতা দূর করে কেবল স্বনির্ভরই হবে না বরং আরও অনেকের কর্ম সংস্থানের ব্যবস্থা করবে। উক্ত সহায়তা প্রদান অনুষ্ঠানে ব্যাটালিয়নের অন্যান্য সদস্যবৃন্দ, উপজেলা চেয়ারম্যান মো. মফিজুল হক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।